‘নিট পরীক্ষায় বড় মাপের দুর্নীতি হয়নি’, ফের সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র

‘নিট পরীক্ষায় বড় মাপের দুর্নীতি হয়নি’, ফের সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্র। আর সেই কারণেই ফের পরীক্ষা নেওয়ারও কোনও ইচ্ছা নেই কেন্দ্রের, এমনটাই জানানো হয়েছে হলফনামায়। বাতিল হওয়া নিট পরীক্ষার কাউন্সেলিংও করার ব্যবস্থা জুলাই মাসের তৃতীয় সপ্তাহে করা হবে বলেই জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফে হলফনামায় এও জানানো হয়েছে, ফের একবার মেডিক্যালে প্রবেশিকা পরীক্ষা নেওয়ার কোনও ইচ্ছা নেই তাদের। শুধুমাত্র বেনিয়মের সন্দেহের বশে পরীক্ষা নিলে তা ২৪ লক্ষ পরীক্ষার্থীর উপরে চাপ সৃষ্টি করবে। অর্থাৎ, নিট বিতর্কে দুর্নীতির অভিযোগ মানতে নারাজ কেন্দ্র।

এর পাশাপাশি এও জানানো হয়েছে, নিট-ইউজি-র কাউন্সেলিং, যা সম্প্রতিই স্থগিত রাখা হয়েছিল, তাও শুরু করা হবে চলতি জুলাই মাসেরই তৃতীয় সপ্তাহে। মোট চার ধাপে কাউন্সেলি হবে। যদি কোনও পরীক্ষার্থীর বিরুদ্ধে বেনিয়মের প্রমাণ মেলে, তবে তাদের কাউন্সেলিং বাতিল করে দেওয়া হবে।

গত ৮ জুলাই নিট মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্র ও ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও প্রাপ্ত নম্বরে গড়মিলের অভিযোগ নিয়ে জবাব দিতে বলা হয়েছিল। তার প্রেক্ষিতেই বুধবার হলফনামা জমা দেয় কেন্দ্রীয় সরকার। সেই হলফনামাতেই বলা হয়েছে যে গত ৫ মে দেশজুড়ে হওয়া নিট পরীক্ষায় কোনও বড় মাপের বেনিয়ম বা দুর্নীতি হয়নি। কেন্দ্রের এই দাবি যে সঠিক তার প্রমাণস্বরূপ কেন্দ্রের তরফে আইআইটি মাদ্রাজের একটি রিপোর্টও দেওয়া হয়, যেখানে নিট পরীক্ষার্থীদের অতিরিক্ত নম্বর দেওয়ার জন্য কোনও বড় মাপের বেনিয়মের প্রমাণ মেলেনি বলেই উল্লেখ করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =