বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

বৃষ্টিতে কার্যত জনজীবন ব্যাহত উত্তরবঙ্গের মানুষের। শনিবারও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর । অন্যদিকে দক্ষিণবঙ্গেও এদিন থাকছে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে শহর কলকাতাতেও।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার বেশি বৃষ্টির সম্ভাবনা থাকছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শনি ও রবিবার ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হতে পারে দক্ষিণবঙ্গে। রবিবার বিকেলের পর থেকে এবং সোমবার থাকছে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। সোমবার সন্ধ্যার পর থেকে ক্রমশ কমতে থাকবে বৃষ্টি। ১৭ জুলাই আবারও বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আপাতত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে শহর কলকাতায় দিনের বেশিরভাগ সময়ে আকাশ থাকবে আংশিক মেঘলা। তবে মাঝে মাঝে রোদের দেখা মিলবে। দিনের যে কোনও সময় দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতায় বজায় থাকবে প্যাচপ্যাচে ঘর্মাক্ত পরিস্থিতি। হাওয়া অফিস আরও জানাচ্ছে, একদিকে বঙ্গোপসাগরের থেকে আসা পর্যাপ্ত জলীয়বাষ্প অন্যদিকে উত্তর-পশ্চিমের বাতাস, এই দুইয়ের সংস্পর্শে সক্রিয় মৌসুমী অক্ষরেখার হাত ধরে গত ৪৮ ঘন্টায় ৪৯ মিলিমিটার বৃষ্টি কলকাতায়। ফলে লাফিয়ে কমেছে তাপমাত্রা। মৌসুমী অক্ষরেখা বাংলার উপকূলবর্তী জেলাগুলির উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে রাজ্যজুড়ে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস থাকছে।

এদিকে উত্তরবঙ্গের সব জেলায় আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। নিচের দিকের তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়। তবে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা ক্রমশ কমতে থাকবে বলেই জানাচ্ছে হওয়া অফিস। যদিও রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। কিন্তু অপেক্ষাকৃতভাবে পরিমাণ কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =