বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন ফেব্রুয়ারিতে, শুরু প্রস্তুতি

এ বছর হল না বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। তবে হাত গুটিয়ে বসে নেই রাজ্য। এরইমধ্যে আগামী বছরের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে বলেই সূত্রে খবরয  ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন হবে বলে জানা যাচ্ছে প্রশাসনিক সূত্রে। আর সেই সম্মেলনকে মাথায় রেখে নবান্নের শীর্ষস্তর থেকে সব দফতরকে প্রস্তুতি শুরু করতে বলা হয়েছে।

প্রশাসনিক সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর প্রধান মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র আগামী সপ্তাহেই এ বছরের সেপ্টেম্বর মাসে যে শপিং ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হওয়ার কথা, তার জন্য শিল্পপতি ও প্রশাসনের সঙ্গে বৈঠক করবেন। আর সেই বৈঠকেই আগামী বছরের ফেব্রুয়ারি মাসে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে। এ দিকে লোকসভা ভোটের কারণে এবছরে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি করা যায় নি। তবে বিশ্ব বাংলা সম্মেলন না হলেও মুখ্যমন্ত্রীর নির্দেশে পুজোর আগে সেপ্টেম্বর মাসে দুবাই শপিং ফেস্টিভ্যালের মত বিশ্ব বাংলা শপিং ফেস্টিভ্যালের আয়োজন করতে চলেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, প্রতি বছর মূলত জানুয়ারি মাস থেকে মার্চের মধ্যে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের আয়োজন দেখতে পাওয়া যায়। কিন্তু, করোনার কারণে তাতে ছেদ পড়েছিল। যদিও তারপর শেষবার সম্মেলন হয়েছিল ২০২৩ সালের নম্ভেম্বর মাসে। সে কারণেই সময়ের ব্যবধান কম হওয়ায় চব্বিশের শুরুতে আর এই সম্মেলনের আয়োজন করা হয়নি। তবে কবে ফের বসবে আসর তা নিয়ে চলছিল জল্পনা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 9 =