পেনশন সংক্রান্ত সুখবর কেন্দ্রীয় সরকারের কর্মচারিদের

বাজেটে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাতে চলেছে ২০২৪-এর পূর্ণাঙ্গ বাজেট। সব ঠিক থাকলে কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা তাঁদের শেষ বেতনের ৫০ শতাংশ টাকা পেতে পারেন মাসিক পেনশন হিসেবে। সরকারি কর্মীরা বহু দিন ধরেই পুরনো পেনশন স্কিম ফিরিয়ে দেওয়ার দাবি করছেন। কিন্তু আপাতত সেই সম্ভাবনা দূর অস্ত। যদিও পেনশন সংক্রান্ত একটি সুখবর পেতে পারেন কর্মীরা। ন্যাশনাল পেনশন স্কিম বা এনপিএস-এর আওতাতে থাকা কর্মচারিরা তাদের শেষ বেতনের ৫০ শতাংশ টাকা পেনশন হিসেবে পেতে পারেন।

জানা গিয়েছে, যেহেতু সরকার ওপিএস অর্থাৎ পুরনো পেনশন ব্যবস্থা ফেরাতে রাজি নয়, তাই এনপিএস নিয়ে যাবতীয় উদ্বেগ দূর করার লক্ষ্য নেওয়া হয়েছে। তার আওতাতেই সরকার কেন্দ্রীয় কর্মচারীদের আশ্বস্ত করতে চাইছে। যেখানে কর্মীদের অবসর নেওয়ার আগের বেতনের ৫০ শতাংশ টাকা পেনশন হিসাব দেওয়া হতে পারে।

পুরনো পেনশন স্কিমের আওতায় কর্মচারিরা পেনশন হিসাবে শেষ বেতনের অর্ধেক বেতন পেতেন ও বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী পেনশন বৃদ্ধিরও সম্ভাবনা ছিল। কিন্তু এনপিএস-এর ক্ষেত্রে হিসাবটা আলাদা। ন্যাশনাল পেনশন স্কিম একটি কন্ট্রিবিউশন স্কিম। এই স্কিমের আওতায় সরকারি কর্মী তাঁর বেতন থেকে প্রতি মাসে ১০ শতাংশ টাকা পেনশনের জন্য দেন ও সরকারের অবদান এক্ষেত্রে থাকে ১৪ শতাংশ।

এই প্রসঙ্গে আরও একটা কথা বলতেই হয়,  বিরোধী দল ক্ষমতায় এলে পুরনো পেনশন সিস্টেম ফেরানোর কথা জানিয়েছে। এমন অবস্থায় বাজেটে এনপিএস-এই কর্মীদের শেষ বেতনের ৫০ শতাংশ বেতনে গ্যারান্টি দেওয়ার ঘোষণা করা হতে পারে। এর অর্থ হল রিটার্নে ঘাটতি হলে সরকার পার্থক্যটি পূরণ করবে।

প্রসঙ্গত, বাজেট থেকে চাকুরিজীবীরা যে শুধুমাত্র পেনশন সংক্রান্ত আশা করছেন, এমনটা ভাবা মস্ত বড় ভুল। বেতনভোগী কর্মীরা আয়কর ছাড়, পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনা ও অষ্টম বেতন কমিশন গঠন করার দাবিও তুলেছেন। এর আগের বেতন কমিশন ২০১৪ সালে গঠিত হয়েছিল এবং এর সুপারিশগুলি জানুয়ারি ২০১৬ থেকে কার্যকর হয়েছিল।

এছাড়াও, কর স্ল্যাবের ক্ষেত্রেও পরিবর্তনের আশা করছেন সরকারি কর্মীরা। কর্মচারীরা চাইছেন, পুরনো কর ব্যবস্থার স্ল্যাব পরিবর্তন হোক বা নতুন কর ব্যবস্থার আওতায় কর ছাড়ের সীমা বাড়ানো হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − five =