মঙ্গলবার দিনভর বৃষ্টি জানাল আলিপুর আবহাওয়া দফতর

মঙ্গলবার ভোর থেকেই মেঘলা আকাশ আর বৃষ্টি। দিনভর এমনটাই চলবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই মঙ্গলবার ও বুধবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

এরই পাশাপাশি পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া অফিস। বুধবারও ভারী বৃষ্টির সতর্কতা থাকছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হুগলি ও পূর্ব বর্ধমানে। অন্যদিকে আজ ও কাল বৃষ্টি নাকাল করবে উপকূলের জেলা পূর্ব মেদিনীপুরকেও।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারকে সতর্ক করা হয়েছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় মালদা ও দুই দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে গত কয়েকদিনে নিম্নচাপ ও ভরা কোটালের কারণে বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে রাজ্যের বিভিন্ন জেলায়। গঙ্গাসাগর থেকে দিঘা, উত্তাল হচ্ছে সমুদ্র। সমুদ্রের জলোচ্ছ্বাসে ইতিমধ্যেই পাড় ভেঙে গঙ্গাসাগরে। কপিলমুনির আশ্রম থেকে অদূরে ভেঙেছে পাড়। পুণ্যার্থীদের সতর্ক করা হয়েছে। স্নান বন্ধ হয়েছে একাধিক ঘাটে। মৎস্যজীবীদের জন্যও দেওয়া হয়েছে সতর্কবার্তা।

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। মৌসুমি অক্ষরেখার অনুকূল অবস্থানের কারণেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। তার প্রভাবেই বৃষ্টি রাজ্যে। ২৫ জুলাই পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। সর্বোচ্চ ৬৫ কিলোমিটার পর্যন্ত গতিবেগ থাকবে ঝোড়ো হাওয়ার। মৎস্যজীবীদের পাশাপাশি তাই সতর্ক করা হয়েছে পর্যটকদেরও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − eight =