দাম কমল মোবাইল, ট্যাব, ক্যান্সার রোগের তিন জীবনদায়ী ওষুধের

তৃতীয় এনডিএ সরকার গঠনের পর প্রথম বাজেট। ২০২৪-২৫ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী ঘোষণা করলেন, দাম কমবে মোবাইল ফোন, সোনা, রুপোর। কেন্দ্র আমদানি শুল্ক কমানোর কারণেই দাম কমছে মোবাইল ফোন, ট্য়াব, লিথিয়াম ব্যাটারি, সোনা এবং রুপোর। শুল্ক ছাড়ের কারণেই দাম কমবে ক্যানসার রোগের তিন জীবনদায়ী ওষুধের। দাম কমল সৌরবিদ্যুতেরও।

মঙ্গলবার বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ‘ক্যান্সারের ৩টি ওষুধকে পুরোপুরি শুল্ক মুক্ত করা হচ্ছে।’ ফলে আগামী দিনে এগুলির যে দাম কমবে, তা বলাই বাহুল্য। এছাড়া বাজেটে এক্স রে মেশিন থেকে শুরু করে বেশ কিছু ডাক্তারির সরঞ্জামের ক্ষেত্রে বিসিডি বদলের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

মোবাইল ফোন-মোবাইল চার্জার: চলতি অর্থবর্ষে মোবাইল ফোন এবং মোবাইল সরঞ্জামের দাম অনেকটাই কমবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, এগুলির উপর থেকে সাধারণ শুল্কের পরিমাণ ১৫ শতাংশ কমানোর কথা বাজেটে ঘোষণা করা হয়েছে।

সোনা-রূপো: এবারের বাজেটে অন্যতম বড় চমক হল সোনা-রূপোর আমদানি শুল্ক হ্রাস। যা ৬ শতাংশ কমিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সরকারের যুক্তি, এর ফলে আম জনতা অনেক বেশি গয়না কিনতে পারবেন। কমবে হলুদ ধাতুর চোরাচালান।

অন্যান্য ধাতু: সোনা-রূপা ছাড়া অন্যান্য ধাতুর মধ্যে প্ল্যাটিনাম, নিকেল ও তামার উপর আমদানি শুল্ক কমিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। প্ল্যাটিনামের ক্ষেত্রে যা ৬.৪ শতাংশ বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন তিনি। উল্লেখ্য, মোট ২৫টি ধাতুর ক্ষেত্রে আমদানি শুল্ক হ্রাস করেছে সরকার। আরও দু’টি ধাতুর ক্ষেত্রে বিসিডিতে আনা হবে বদল।

অন্যান্য সামগ্রী: এছাড়া চামড়া জাত দ্রব্যের শুল্ক কমিয়েছে কেন্দ্র। ফলে কমতে পারে জুতো, ব্যাগ ও বেল্টের দাম। সোলার প্যানেল তৈরিতে যে সমস্ত জিনিস ব্যবহার করা হয়, সেগুলিতেও শুল্ক কমানো হবে বলে বাজেটে উল্লেখ করা হয়েছে।

এবারের বাজেটে টেলি যোগাযোগ সরঞ্জাম, প্লাস্টিকের সামগ্রী ও অ্যামোনিয়াম নাইট্রেটের উপর শুল্ক বৃদ্ধির কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। টেলি যোগাযোগ সরঞ্জামের ক্ষেত্রে ১০ থেকে বাড়িয়ে শুল্কর পরিমাণ ১৫ শতংশ করা হয়েছে। অ্যামোনিয়াম নাইট্রেটের ক্ষেত্রে যা ৭ থেকে বেড়ে হয়েছে ১০ শতাংশ। ফলে সারের দাম আগামী দিনে বাড়বে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × five =