আয়কর দফতরের স্ক্যানারে পার্থ-অর্পিতা

ইডির পর এবার আয়কর দফতরের স্ক্যানারে পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্য়ায়ের সম্পত্তি। আয়কর দফতর সূত্রে খবর, রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও তাঁর বান্ধবীর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করা হয়েছে তাদের তরফ থেকে। ফলে আরও বিপাকে পার্থ-অর্পিতা।

বর্তমানে পার্থ-অর্পিতা দু’জনেই জেলে। সূত্রের খবর, পৃথক মামলা শুরুর পর তাঁরা একাধিকবার পার্থর বান্ধবীকে জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করেন। তাঁর সম্পত্তি ও টাকার উৎস জানতে চান। আয়কর দফতর সূত্রে জানা যায়, সম্পত্তিগুলি নিজের স্বীকার করলেও এই সম্পত্তি যে টাকায় কেনা হয়েছে তার উৎস জানাতে পারেননি অর্পিতা। এদিকে আয়কর দফতর সূত্রে খবর, আয়কর আধিকারিকরা এখনও পর্যন্ত ১৬ টি সম্পত্তি চিহ্নিত করেছে।

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলায় দীর্ঘদিন ধরে জেলে পার্থ ও অর্পিতা। গত ২০২২ সালের ২২ জুলাই, পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে তল্লাশি চালায় ইডি। ওই একইদিনে তৎকালীন শিক্ষামন্ত্রী ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়কেও দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। তাঁর টালিগঞ্জ এবং বেলঘরিয়ার অভিজাত আবাসনে লাগাতার তল্লাশি চালায় ইডি। শেষ পাওয়া খবর অনুযায়ী, ইডি অর্পিতার ফ্ল্যাট থেকে সোনার গয়নাগাটি, বিদেশি মুদ্রা-সহ নগদ প্রায় ২২ কোটি টাকা বাজেয়াপ্ত করে। তার ঠিক দিনপাঁচেক পর ফের বেলঘরিয়ার অভিজাত আবাসনে তল্লাশি চালান এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। সেখান থেকেও বিপুল টাকা উদ্ধার করা হয়। সবমিলিয়ে নগদ ৪৯ কোটি ৮০ লক্ষ টাকা বাজেয়াপ্ত করেন ইডি আধিকারিকরা। এছাড়া ৫ কোটিরও বেশি মূল্যে গয়নাগাটি বাজেয়াপ্ত করা হয়। নামে, বেনামে বহু সম্পত্তির খোঁজ পাওয়া যায়।

এই বিপুল টাকা ও গয়নাগাটির উৎস কী, তা এখনও স্পষ্ট নয়। পার্থ চট্টোপাধ্যায় তাঁর ফ্ল্যাটকে ‘মিনি ব্য়াঙ্ক’ হিসাবে কাজে লাগিয়েছেন বলেই দাবি করেন অর্পিতা। যদিও সেকথা অস্বীকার করেছেন শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য, ২০১১ সালে ‘বিদেহীর খোঁজে রবীন্দ্রনাথ’ শীর্ষক একটি সিরিয়ালে অভিনয় করেছিলেন অর্পিতা। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৯ বছর। সে বছরই অর্পিতার সঙ্গে পরিচয় হয় তৎকালীন শিল্পমন্ত্রীর পার্থ চট্টোপাধ‌্যায়ের। তার পর ধীরে ধীরে মন্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠতা বেড়েছে।

এদিকে অর্পিতা ‘চিন্নামা লাভ’ অর্থাৎ ‘মাসির ভালবাসা’ নামে একটি তামিল সিনেমায় ২০১৭ সালে অভিনয় করেন অর্পিতা। পাশাপাশি বেশ কিছু ওড়িয়া ছবিতেও অভিনয় করেন। তার আগে জিৎ-স্বস্তিকা অভিনীত ‘পার্টনার’ এবং প্রসেনজিৎ চট্টোপাধ‌্যায় ‘মামা ভাগ্নে’ ছবিতেও পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন শিল্পমন্ত্রীর ঘনিষ্ঠ এই অভিনেত্রী। ‘জোর যার মুল্লুক তার’ শীর্ষক ছবির পাশাপাশি বেশ কিছু পণ্যের বিজ্ঞাপনে মডেল হিসাবেও দেখা গিয়েছে অর্পিতাকে। এহেন অভিনেত্রীর ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া বিপুল অর্থ, সম্পত্তির উৎস কী তা নিয়ে ধোঁয়াশা কাটাতেই অর্পিতাকে জেলে গিয়ে জেরা করতে চায় আয়কর দফতর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + sixteen =