অসমে একধাপে অনেকটাই বাড়ল মদের দাম

ভারতে সুরাপ্রেমীর সংখ্যা বিশ্বের যে কোনও দেশের থেকে অনেক বেশি। ফলে প্রত্যক্ষ প্রভাবে দেশে একটি বড় মদের বাজার তৈরি হয়েছে। প্রতি বছর মদ বিক্রিতে নতুন নতুন রেকর্ড তৈরি করছে দেশ। ভারতে মদ আমদানি ও উৎপাদন উভয়ই ব্যাপক মাত্রায় হয়ে থাকে। যার ফলে মদের উপর পাওয়া রাজস্ব খুবই গুরুত্বপূর্ণ।

একাধিক রাজ্যের মোট রাজস্বের একটি বড় অংশ আসে মদ বিক্রির উপর নেওয়া ট্যাক্স-এর থেকে। যার ফলে রাজ্য সরকারগুলি নিজেদের আয় বৃদ্ধি করতে মদের দাম বাড়াতে থাকে। সময় সময় মদের উপর নেওয়া কর বৃদ্ধি করা হয়। যার ফলে মদের দাম ক্রমাগত বাড়তে থাকে। আর সেটাই ঘটতে চলেছে এই জুলাই মাস থেকে।

ভারতের উত্তর-পুর্বের একটি বড় রাজ্য অসাম। সম্প্রতি সেখানকার রাজ্য সরকার নিজেদের রাজস্ব বাড়ানোর জন্য মদের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। ১ জুলাই, ২০২৩ থেকে রাজ্যে অ্যালকোহলের দাম বেড়েছে। রিপোর্ট অনুসারে, মদের দোকানগুলির সময়ও পরিবর্তন করা হয়েছে, কারণ এখন এই দোকানগুলি রাত ১১ টা পর্যন্ত খোলা থাকবে।

এদিকে মলগুলিতেও অ্যালকোহল বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি শুল্ক ৪ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। এই বড় সিদ্ধান্তের জন্য রাজ্যে হুইস্কি, বিয়ার, ওয়াইন সহ বিভিন্ন ধরণের মদের দাম ব্যাপক হারে বৃদ্ধি পেতে চলেছে।

সাম্প্রতিক সময় অসমে মদ বিক্রি ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। যা দেখে রাজ্য সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। গুয়াহাটিতে, নববর্ষের ছুটিতে মদের বিক্রি উল্লেখযোগ্যভাবে বেড়েছিল। বাকি শহরগুলিতেও একই ঘটনা ঘটে।

পরিসংখ্যান বলছে ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারি কামরূপ মেট্রোতে 8 কোটি টাকারও বেশি মূল্যের অ্যালকোহল বিক্রি হয়েছিল বলে জানা গিয়েছে। ৩১ ডিসেম্বর ৪.৮০ কোটি টাকার অ্যালকোহল বিক্রি হয়েছিল। আর ১ জানুয়ারিতে ৩.২১ কোটি টাকার অ্যালকোহল পান করা হয়েছিল।

উত্তর-পুর্বের একাধিক রাজ্যের মতো অসমেও মদের দাম তুলনামূলক ভাবে কম ছিল। রাজ্যে সুরাপ্রেমীদের সংখ্যাও প্রচুর। কিন্তু সরকারের এই সিদ্ধান্তে মদের দাম ৪ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। যার প্রত্যক্ষ পড়বে ক্রেতাদের উপর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + eight =