এসি রক্ষণাবেক্ষণ এবং শক্তি সচেতনতার জন্য কলকাতার বাসিন্দাদের ওপর গোদরেজ অ্যাপ্লায়েন্সের সমীক্ষা

গোদরেজ এন্ড বয়েসের অ্যাপ্লায়েন্স ব্যবসা, গোদরেজ এন্টারপ্রাইজ গ্রুপের অংশ, টুয়েন্টিফাই ইন্ডিয়ার সাথে অংশীদারিত্বে এসি ব্যবহারকারীদের মধ্যে পরিচালিত একটি ভোক্তা সমীক্ষার ভিত্তিতে ‘ভারতীয় বাড়িতে এসি ব্যবহার’-এর এক সমীক্ষা সামনে এনেছে। যেখানে পরিবারগুলিতে এসি ব্যবহারের ধরণগুলির উপর আকর্ষণীয় পর্যবেক্ষণ প্রকাশ করেছে, বিদ্যুৎ বিলের উপর এর প্রভাব এবং রক্ষণাবেক্ষণের অনুশীলনগুলি অনুসরণ।

 

এখানে কলকাতার বাসিন্দাদের মধ্যে ৫০ শতাংশ জানিয়েছেন, গ্রীষ্মের চরম তাপমাত্রা এবং তাপপ্রবাহের কারণে এই গ্রীষ্মে তাদের বাড়িতে এসি ব্যবহার করার সংখ্যা বেড়েছে। এবং কলকাতার ৫৫ শতাংশ বাড়িতে দুটি এসি থাকার কথা জানিয়েছে। যেখানে জয়পুরে দুটি এসি ব্যবহার করেন ৩৮ শতাংশ, দিল্লিতে ৪৮ শতাংশ, আহমেদাবাদে ৩৬ শতাংশ, মুম্বইয়ে ৪৪ শতাংশ, এবং চেন্নাইয়ে ৪৬ শতাংশের মতো মানুষ।

কোনও সমস্যা স্পষ্ট না হলেও কলকাতার পরিবারগুলিও এসি পরিষেবার কার্যকারিতা বজায় রাখার জন্য আরও বেশি সচেতন বলে প্রমাণিত হয়েছে, ৬৪ শতাংশ বাসিন্দা প্রতিষেধক রক্ষণাবেক্ষণ (এমসি) হিসাবে বছরে অন্তত একবার তাদের এসি পরিষেবা দিচ্ছেন বলেও জানা যাচ্ছে এই সমীক্ষায়। যেখানে দিল্লিতে এই শতাংশ ৫৫, মুম্বইতে ৫৩  এবং পাটনা এবং ইন্দোরের ৫০ শতাংশের তুলনার ক্ষেত্রেও বেশি। এর পাশাপাশি কলকাতার প্রায় ৯০ শতাংশ বাসিন্দা এসি সার্ভিসিংয়ের জন্য অনুমোদিত টেকনিশিয়ান বেছে নেওয়ার দাবি করেন, যাতে সস্তা বা দ্রুত পরিষেবা বিকল্পের চেয়ে গুণমান নিশ্চিত করা যায়। এর পাশাপাশি কলকাতার ৫৭ শতাংশ বাসিন্দা বলেছেন যে তাদের বিদ্যুৎ বিল গত কয়েক বছরে দ্রুত বাড়ছে এবং তাদের গ্রীষ্মকালীন বিদ্যুৎ বিলগুলি তাদের গড় শক্তির বিলের দ্বিগুণ হতে থাকে। এই কারণে, শহরটি বিদ্যুৎ ব্যবহারের সচেতনতার দিকে একটি আগ্রহ ধরা পড়েছে যা প্রায় ৯০ শতাংশ গ্রাহক তাদের ক্রমবর্ধমান বিদ্যুৎ বিল পরিচালনার জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করেছে:

* 34 শতাংশ এসি টাইমার ব্যবহার করেছে স্বয়ংক্রিয়ভাবে তাদের এসি ইউনিট বন্ধ করতে, এসির ব্যবহার সীমাবদ্ধ করে

* ৩০ শতাংশ কয়েক ঘন্টা পর রাতে এসি বন্ধ করে দেয়

* ২৩ শতাংশ পরিবারের সদস্যদের একই ঘরে আরও বেশি সময় কাটানোর জন্য উৎসাহিত করেছে, একাধিক এসি ইউনিটের প্রয়োজনীয়তা হ্রাস করে

* ১৩ শতাংশ শক্তি সঞ্চয় করতে ইকো মোডে এসি চালায়

কমল নন্দী, বিজনেস হেড এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট – গোদরেজ অ্যাপ্লায়েন্সেসের মতে, ‘গত গ্রীষ্মের তুলনায় এ বছর ভারতে এসি ইন্ডাস্ট্রি ১.৫ গুণ বেড়েছে। আমরা নিজেরাই প্রায় ২.৫X বৃদ্ধির সাক্ষী হয়েছি। যদিও এটি অ্যাপ্লায়েন্স শিল্পের জন্য সুসংবাদ, আমাদের পরিবেশের জন্য এর অর্থ কী, আগামী সময়ে বিদ্যুতের  চাহিদা এবং গৃহস্থালির ব্যয়ের উপরও প্রভাবের প্রতিফলন ঘটাতে হবে।

কলকাতার বাসিন্দারা অন্যান্য অনেক অংশের তুলনায় এসি সার্ভিসিং এবং বিদ্যুৎ সচেতনতার প্রতি বেশি দায়িত্বশীল আচরণ দেখাতে পেরে আমরা আনন্দিত। পরিষেবার গুণমান নিশ্চিত করতে এবং ভোক্তাদের নিরাপত্তা রক্ষার জন্য একজন অনুমোদিত টেকনিশিয়ানের কাছ থেকে নিয়মিত এসি রক্ষণাবেক্ষণ করা বাঞ্ছনীয়। অতিরিক্তভাবে, এই সমীক্ষাটি শক্তি খরচ কমাতে উচ্চ স্টার-রেটেড এসি গ্রহণের জরুরি প্রয়োজনীয়তার উপর জোর দেয়, কারণ একটি ফাইভ স্টার 1.5 Tr এসি একটি 3-স্টার এসির তুলনায় ২৫ শতাংশ পর্যন্ত শক্তি সঞ্চয় করে। গোদরেজ অ্যাপ্লায়েন্সেস ভারতে উচ্চ মানের কুলিং সলিউশনের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ। একই সাথে পরিবেশ বান্ধব পদ্ধতিতে চাহিদা মেটায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 2 =