জেলে মহিলাদের স্নান করার উপায় না থাকায় দায়ের জনস্বার্থ মামলা

অভিযোগ উঠেছিল, জেলের মধ্যেই অন্তঃস্বত্ত্বা হয়ে পড়ছেন মহিলারা। এবার সামনে এল আরও এক অভিযোগ। হাইকোর্টে করা জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে, মহিলা বন্দিরা নাকি স্নানই করতে পারেন না। আইনজীবী তাপস ভঞ্জের করা জনস্বার্থ মামলায় এই অভিযোগ শুনে উদ্বেগ প্রকাশ করে বিচারপতি জয়মাল্য বাগচীর বেঞ্চ।

অভিযোগ, খোলা জায়গায় স্নান করতে হয় মহিলা বন্দিদের। কেবলমাত্র মুখ ও হাত ধোয়ার অনুমতি আছে বলেও দাবি করা হয়েছে মামলায়। ১৮৯৪ সালের জেল কোডে বলা আছে, বন্দিরা জন্য শুধুমাত্র মুখ এবং হাত ধুতে পারবে, তবে যদি গরম আবহাওয়া থাকে বা নোংরা কাজে হাত দিতে হয়, তাহলে বন্দিরা স্নানের অনুমতি পাবেন। এদিকে আবার রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে মহিলা বন্দিদের স্নানের জন্য আলাদা ঘেরা জায়গা আছে।

আদালতের পর্যবেক্ষণ, এই নিয়মে সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্চেন মহিলা বন্দিরা। রাজ্যকে নিশ্চিত করতে হবে, বন্দিরা যেন সব অধিকার পায়, স্বাস্থ্যকর পরিবেশে থাকতে পারে ও পরিচ্ছন্নতা বজায় রাখতে পারে। সংবিধান মেনে ন্যুনতম সব সুযোগ সুবিধা দিতে হবে বলে উল্লেখ করেছে হাইকোর্ট। আদালত সূত্রে খবর, বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের বেঞ্চে চলে এই জনস্বার্থ মামলার শুনানি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 14 =