‘খেলা হবে দিবস’ পালনে ক্লাব প্রতি ১৫ হাজার টাকা অনুদান ক্রীড়া দফতরের

১৬ অগাস্ট ‘খেলা হবে দিবস’ পালনের জন্য ১৫ হাজার টাকা করে দেওয়ার কথা জানাল রাজ্যের ক্রীড়া দফতর। রাজ্যজুড়ে খেলা হবে দিবস পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। কোন ক্লাবগুলি খেলা হবে দিবস পালনের জন্য টাকা পাবে, তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে।

সূত্রে খবর, রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ সচিব জেলাশাসকদের চিঠি দিয়েছেন। খেলা হবে দিবস পালন কর্মসূচিতে যাতে ছাত্র-যুব ও আমজনতা অংশ নেন, তা নিয়ে উদ্যোগ নিতে বলা হয়েছে জেলাশাসকদের। ক্রীড়া দফতর জানিয়েছে, রাজ্যের ৩৪৫টি ব্লক, ১১৯টি পুরসভা, ৬টি পুরনিগমে এই কর্মসূচি পালন করা হবে। এছাড়া কলকাতা পুরনিগমের ১৪৪টি ওয়ার্ডেই পালন করা হবে এই কর্মসূচি। খেলা হবে দিবস পালনের জন্য প্রত্যেক ইউনিটকে ১৫ হাজার টাকা করে দেওয়া হবে। পাশাপাশি জেলাভিত্তিক যে ক্লাবগুলি খেলা হবে দিবস পালন করার অনুমোদন পেয়েছে, তাদেরও ১৫০০০ টাকা করে দেওয়া হবে।

একুশের বিধানসভা নির্বাচনে জয়ের পর খেলা হবে দিবস পালনের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৬ অগস্ট খেলা হবে দিবস পালন করার কথা জানান। কেন ১৬ অগস্ট দিনটিকে খেলা হবে দিবস হিসেবে বেছে নেওয়া হল, সেকথাও জানান তিনি। ১৯৮০ সালের ১৬ অগস্ট ইডেন গার্ডেন্সে একটি ফুটবল ম্যাচকে কেন্দ্র করে সংঘর্ষ ও পদপিষ্টের ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়। ওই দিনদিকে ‘ফুটবল লাভার্স ডে’ হিসেবে পালন করা হয় ময়দানে। সেজন্য ১৬ অগস্টকে বেছে নেন মুখ্যমন্ত্রী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + ten =