একের পর এক বাতিল বাংলাদেশি বিমান, মঙ্গলবার পর্যন্ত বন্ধ দুই দেশের ট্রেনও

শেখ হাসিনা বাংলাদেশ ছেড়েছেন। তবে বাংলাদেশ এখনও অগ্নিগর্ভ। এদিকে সে দেশের সেনা প্রধান জানিয়েছেন, অন্তর্বর্তী সরকার দেশ চালাবে। বাংলাদেশ থেকে শেখ হাসিনা ভারতে পৌঁছন। এরইমধ্যে একের পর এক বাংলাদেশগামী বিমান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া। আপাতত বন্ধই থাকছে ভারত-বাংলাদেশের ট্রেনও।

রেল সূত্রের খবর, মঙ্গলবারও কলকাতা-ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস বাতিল থাকবে। পূর্ব রেল সূত্রে খবর, ১৯ জুলাই থেকে মৈত্রী এক্সপ্রেস বন্ধই আছে। ৬ অগাস্ট পর্যন্ত পরিষেবা বন্ধই থাকবে। এছাড়া মাসে দু’বার চলে কলকাতা-খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস। ২১ জুলাই থেকে এই ট্রেন পরিষেবাও বন্ধ। ঢাকা-জলপাইগুড়ি রুটের মিতালি এক্সপ্রেস চলবে কি না তাও এখনও স্পষ্ট নয়।

গত জুলাই মাস থেকে সংরক্ষণ বিরোধিতায় আন্দোলন শুরু হয় বাংলাদেশে। সাংঘাতিক রূপ নেয় সেই আন্দোলন। প্রাথমিকভাবে ছাত্র আন্দোলন বলে শুরু হলেও পরবর্তীকালে সেই আন্দোলন সর্বাত্মক রূপ নেয়। সেই আগুনের আঁচেই সোমবার বাংলাদেশ আওয়ামী লিগের সরকার পড়ে যায়। দেশ ছাড়তে হয় শেখ হাসিনাকে।

বাংলাদেশের এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নজরদারি বাড়ানো হয়েছে রেল পরিষেবাতেও। নদিয়ার কৃষ্ণগঞ্জ থানার গেদে স্টেশন দিয়ে বাংলাদেশের সঙ্গে ভারতের রেলপথে যোগাযোগ মাধ্যম। এই যোগাযোগ মাধ্যমে রেল পরিষেবার উপর ও নজরদারি বাড়ানো হয়েছে। অন্যদিনের তুলনায় আজ আরও জোরদার করা হয়েছে সীমান্তবর্তী রেলস্টেশন ও এলাকাগুলিরতে কেন্দ্রীয় বাহিনীর নজরদারি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =