বাংলা সহায়তা কেন্দ্র থেকে মিলছে ২৯২টি পরিষেবার সুবিধা

পরিসংখ্যান বলছে, শেষ এক মাসে প্রায় ১২ লক্ষ ৪৩ হাজার মানুষ বাংলা সহায়তা কেন্দ্রগুলি থেকে নানা পরিষেবা বা তথ্য জানার সুযোগ পেয়েছেন। বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে সম্প্রতি রেজিস্ট্রেশনের স্ট্যাম্প ডিউটি পেইমেন্ট প্রদান করার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও জমির দলিলের কপি পাওয়ার আবেদন করা যাবে এই কেন্দ্রগুলি থেকে। জমির দাগ, খতিয়ান নম্বর সংক্রান্ত বিভিন্ন তথ্য দিয়ে দলিলের খোঁজ খবর নেওয়া যাবে। এছাড়াও আধার মোবাইল লিঙ্ক, স্বাস্থ্যসাথী কার্ডের জন্য রেজিস্ট্রেশন, ডিজিটাল রেশন কার্ড আবেদন, স্ট্যাটাস চেক -এর মতো গুরুত্বপূর্ণ কাজ করা যায় এই কেন্দ্রগুলি থেকে।

এখানে বলে রাখা শ্রেয়, বাংলা সহায়তা কেন্দ্র হল মূলত রাজ্য সরকারের বিভিন্ন পরিষেবা দেওয়ার জন্য বা অবগত করার জন্য একটি প্রকল্প। নিঃখরচায় যে কোনও নাগরিকের কাছে সরকারি সহায়তা পৌঁছে দেওয়া হয় এই কেন্দ্রগুলোর মাধ্যমে। প্রতিটি জেলাতেই বাংলা সহায়তা কেন্দ্র গড়ে তোলা হয়েছে সরকারের তরফে। সরকারি নানা পরিষেবা কীভাবে পেতে হয় সেই সম্পর্কে জানতে, বিভিন্ন তথ্য পেতে জনসাধারণকে সরকারি অফিসের দ্বারস্থ না হয়ে এই কেন্দ্রগুলির থেকেই সহায়তা পেতে পারেন। এখনও পর্যন্ত মোট ৪০টি বিভাগের ২৯২টি বিভিন্ন ধরণের পরিষেবা পাওয়া যায় এই কেন্দ্রগুলি থেকে। এর মধ্যে ১০৪টি লেনদেন পরিষেবা, ৯৭টি ই-ওয়ালেট পরিষেবা এবং ৫৯টি তথ্য পরিষেবা সহ ২৬০টি পাবলিক পরিষেবা পাওয়া যায় এই কেন্দ্রগুলি থেকে। সরকারি ওয়েবসাইটের পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে মোট ৩,৫৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র তৈরি করা হয়েছে। আগামী দিনে আরও ১,৪৬৪টি কেন্দ্র খোলার পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, আপনি অনলাইনে মোবাইল থেকেই নিজের বাসস্থানের নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্র খুঁজে নিতে পারবেন। তার জন্য আপনাকে https://bsk.wb.gov.in/findbsk লিঙ্কটি ওপেন করতে হবে। এখান থেকে আপনার জেলার নাম, আপনার ব্লক বা পুরসভার নাম দিয়ে নিকটবর্তী সহায়তা কেন্দ্রের তালিকা পেয়ে যাবেন। এছাড়াও যে কোনও রকমের সহায়তার জন্য 3322140078 নম্বরে যোগাযোগ করতে পারেন। যে কোনও সমস্যার জন্য [email protected]এ ইমেল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + nineteen =