ভোট লুঠ বন্ধ করতে নয়া অ্যাপ সিপিআইএম-এর

‘ভোট লুঠ আটকাতে এবার বুথ আগলাবেন সাধারণ মানুষ। নির্বাচনী বিধি ভঙ্গের বিরুদ্ধে পাহারায় থাকবে পাবলিক।’ মঙ্গলবার পঞ্চায়েত ভোট নিয়ে এই বার্তা দেওযার পাশাপাশি ‘পাহারায় পাবলিক’ নামে নতুন কর্মসূচি নিল সিপিএম। আনা হল নয়া অ্যাপ। এখানে মানুষ যে কোনও অভিযোগ, ঘটনা সরাসরি জানাতে পারবেন। ফেসবুক পেজ , কিউ আর কোড এবং ওয়েবসাইটের মাধ্যমে এই অভিযোগ জানানো যাবে। কেন্দ্রীয়ভাবে এই কর্মসূচি মনিটর করবেন সিপিএম রাজ্য নেতৃত্ব। সমস্ত অভিযোগ রাজ্য নির্বাচন কমিশনকে জানানো হবে। অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হবে। মঙ্গলবার আলিমুদ্দিন স্ট্রিটে এই অ্যাপের সূচনা করেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

এদিনের এই অ্যাপ প্রসঙ্গে সেলিম জানান, শাসকদলের ভোট লুঠ বন্ধ করার জন্যই এই অ্যাপ চালু করা হল। তাঁর অভিযোগ, তৃণমূল কংগ্রেস ও বিজেপি একই সূত্রে বাঁধা। একে অপরকে ভোট লুঠ করতে সাহায্য করছে। তৃণমূল ও বিজেপি প্রভাবিত বুথ গুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। আর যেসব এলাকায় বাম ও সহযোগী দলগুলির শক্তি রয়েছে সেখানে কেন্দ্রীয় বাহিনী না দিয়ে ভোট লুঠের পরিকল্পনা করা হচ্ছে।

তবে এদিন রাজ্য পুলিশ এবং রাজ্য নির্বাচন কমিশনকে কাঠগড়ায় তুলে সেলিম বলেন, ‘জেলায় জেলায় সমানে হিংসাত্মক ঘটনা ঘটে চলেছে। আর রাজ্য নির্বাচন কমিশন চোখ বন্ধ করে বসে আছে। গত ২৪ দিনে ১৫ জনের মৃত্যু হয়েছে। অথচ রাজ্য পুলিশের ডিজি দাবি করছেন, পরিস্থিতি নাকি নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। ’

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 7 =