‘জয় অফ গিভিং’-এর মধ্য দিয়ে অবহেলিত শিশুদের নিয়ে জন্মাষ্টমী উদযাপন করল লোটাস রেসকিউ

লোটাস রেসকিউ, একটি প্রতিশ্রুতিবদ্ধ এনজিও যা অবহেলিত শিশু, মহিলা এবং ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে তাঁদের আরও এগিয়ে যেতে সাহায্য করছে। এরই পাশাপাশি এই জন্মাষ্টমীকে “জয় অফ গিভিং” এর সঙ্গে উদযাপনও করল। এই অনন্য উদযাপনটি, জন্মাষ্টমীর শুভ উপলক্ষকে স্মরণ করার জন্য অনুষ্ঠিত হয়। যার মূল উদ্দেশ্য হল কৃষ্ণভাবনা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া৷ অবহেলিতদের জন্য আনন্দ এবং সুখ বয়ে নিয়ে আসা ।

প্রধান অতিথি হিসেবে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন রুচিকা গুপ্তা। যিনি অপরাজিতা-এর প্রতিষ্ঠাতা অভিভাবক। এরপর এদিন বিকেলে কলকাতা ইসকনের তরফ থেকে মহা রাস দাস কৃষ্ণচেতনার উপর একটি অত্যন্ত জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন। এরই পাশাপাশি আধ্যাত্মিক জ্ঞান ও ভক্তিমূলক সঙ্গীতে শ্রোতাদের বিমোহিত করে একটি প্রাণময় কীর্তনেরও নেতৃত্ব দেন।

এদিনের অনুষ্ঠান সম্পর্কে লোটাস রেসকিউ-এর প্রতিষ্ঠাতা রূপলেখা সিনহারয় বলেছেন, ‘এই উদযাপনের মূল উদ্দেশ্য ছিল মানুষকে কৃষ্ণ চেতনা সম্পর্কে সচেতন করা। এটি জীবনযাপনের এবং জীবনের চাপের সাথে মোকাবিলা করার একটি উপায়। উদযাপনের উদ্দেশ্যও ছিল বিনিময়ে কিছু আশা না করে দেওয়ার আনন্দ এবং সেবার নিঃস্বার্থ কাজকে প্রচার করুন।’এরই পাশাপাশি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন যাঁরা এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন এবং লোটাস রেসকিউকে অনেক জীবনের সঙ্গে জড়িয়ে দিয়ে আনন্দ ছড়িয়ে দিতে সহায়তা করেছেন।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, ‘জয় অফ গিভিং’ উদযাপনটি অংশগ্রহণকারীদের আধ্যাত্মিক এবং শারীরিক সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ করা কার্যকলাপে পরিপূর্ণ ছিল। ন্যাশনাল হোমিও ল্যাবরেটরি দ্বারা পরিচালিত একটি মেডিকেল ক্যাম্প, ২০০ জনেরও বেশি অংশগ্রহণকারীদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা প্রদান করে। উপরন্তু, রোটারি ক্লাব অফ কোলকাতা বেনেভোলেন্স একটি রক্তদান শিবিরের আয়োজন করে, সম্প্রদায়ের স্বাস্থ্যের প্রয়োজনে অবদান রাখে এবং জীবন বাঁচানোর মহৎ কাজকে উৎসাহিত করে। রোটারি ক্লাব একটি সৃজনশীল এবং আনন্দদায়ক কার্যকলাপে ২০০ শিশুকে নিয়ে একটি অঙ্কন প্রতিযোগিতাও পরিচালনা করেছিল। একইসঙ্গে শিশুদের মধ্যে আরও আনন্দ ছড়িয়ে দিতে, লায়ন্স ক্লাব অফ কলকাতা এমপাওয়ারিং ২০০-রও বেশি শিশুদের উপহার বিতরণ করে, যাতে প্রতিটি শিশু উৎসব মরসুমের আনন্দ এবং উত্তেজনা অনুভব করে। উদযাপনে স্থানীয় নৃত্য গোষ্ঠী পার্থ প্রতিম মোদক পরিচালিত সৃজনী নৃত্য কলা কেন্দ্রের প্রাণবন্ত নৃত্য পরিবেশনও ছিল, যাদেরকে তাদের প্রতিভা প্রদর্শন এবং সম্প্রদায়ের মধ্যে স্বীকৃতি পাওয়ার জন্য একটি প্ল্যাটফর্ম দেওয়া হয়েছিল। এরই পাশাপাশি দ্য ফ্রেন্ডস ক্লাব অফ শিয়ালদহ, একটি স্থানীয় সম্প্রদায়ের গোষ্ঠী, উদযাপনের আয়োজনে একটি প্রধান ভূমিকা পালন করেছিল, কারণ লোটাস রেসকিউ একটি যুব ক্লাবকে যুক্ত করতে চেয়েছিল যাতে ভবিষ্যতে দান এবং সম্প্রদায় পরিষেবার উত্তরাধিকার অব্যাহত থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 20 =