বিজেপি তফসিলি মোর্চার ধরনা ইস্যুতে আদালতের দ্বারস্থ রাজ্য

ডোরিনা ক্রসিং-এ বিজেপির তফসিলি মোর্চার ধরনা ঘিরে নয়া বিতর্ক। এই ধরনাকে কেন্দ্র করে বুধবারের পর বৃহস্পতিবার ফের আদালতের দ্বারস্থ রাজ্য। বুধবার বিজেপির একাংশের করা মামলায় অবস্থানের অনুমতি দেয় কলকাতা হাইকোর্ট। ২৯ অগাস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত মঞ্চ বেধে অবস্থান করার অনুমতি দেন বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ।

আদালত সূত্রে খবর, অর্ডারকপি বা নির্দেশনামায় লেখা ছিল, ‘ওয়াই চ্যানেল/ ডোরিনা ক্রসিং’-এ ধরনা মঞ্চ তৈরি করতে পারবে বিজেপির তফশিলি মোর্চা। সেই মামলায় এবার আদালতের দ্বারস্থ হল রাজ্য। রাজ্যের দাবি, ওয়াই চ্যানেলের ধরনা মঞ্চ তৈরি হলে রাজ্যের কোনও আপত্তি নেই এবং বুধবার নিজেদের বক্তব্য পেশ করার সময়ে রাজ্য সেই মর্মেই সওয়াল করেছিল। কিন্তু নির্দেশনামায় ওয়াই চ্যানেল অথবা ডোরিনা ক্রসিংয়ের কথা লেখা রয়েছে। রাজ্যের আরও দাবি, রাতেই তারা বিজেপির আইনজীবীকে জানিয়েছিলেন যে বৃহস্পতিবার এই মর্মে বিচারপতি ভরদ্বাজের দৃষ্টি আকর্ষণ করা হবে। তা সত্ত্বেও বৃহস্পতিবার সকাল থেকেই মঞ্চ বেঁধে ধরনা কর্মসূচি চালু হয়ে গিয়েছে বলে দাবি রাজ্যের। এরই প্রেক্ষিতে এদিন আদালতে রাজ্য সওয়াল করে, ওই জায়গায় ধরনা কর্মসূচি চালিয়ে যাওয়া হলে সাধারণ মানুষ অসুবিধায় পড়বেন। এদিকে, বিচারপতি ভরদ্বাজের বক্তব্য, তাঁর নির্দেশ ইতিমধ্যেই কার্যকর হয়ে গিয়েছে এবং ধরনা কর্মসূচি চালু হয়ে গিয়েছে, ফলে এই মুহূর্তে তার আর কিছু করার নেই। তিনি জানিয়েছেন, রাজ্য চাইলে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হতে পারে।

বিচারপতি ভরদ্বাজের বক্তব্য, ‘ক্রসিং-এর শেষ প্রান্ত থেকেই তো ওয়াই চ্যানেল শুরু হয়।’ রাজ্যের বক্তব্য, যেখানে বর্তমানে মঞ্চ বাঁধা হয়েছে, সেখান থেকে ১০ ফুট পিছন দিকে ওয়াই চ্যানেল। ফলে মঞ্চ ১০ ফুট সরিয়ে নিয়ে গেলেই সমস্যার সমাধান হয়ে যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 1 =