চক্ররেলের পথে জল জমায় নিয়ন্ত্রণ করা হচ্ছে পরিষেবা

শহরের জল রেলের লাইনে জমে বড় বিপত্তিতে ফেলছে চক্ররেল পরিষেবাকে। শুধু তাই নয়, ভারী বৃষ্টির সময় চক্ররেলের রেলপথের লাইন ডুবে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে। কারণ, শহরের জমে থাকা জল চক্ররেলের রেললাইনে ঢুকছে। কখনও কখনও জলস্তর রেলের স্তরের উপরে ১ থেকে ১.৫ ফুট পর্যন্ত উঠে যায়, যার ফলে চক্ররেলের ট্রেন পরিষেবা বন্ধ করতে বাধ্য হতে হচ্ছে। কলকাতা টার্মিনাল থেকে মেল এবং এক্সপ্রেস ট্রেনের চলাচলও এই সমস্যার কারণে প্রভাবিত হচ্ছে।

এই প্রসঙ্গে পূর্ব রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, ভারী বৃষ্টির সময় পর্যাপ্ত সংখ্যক পাম্পের ব্যবস্থা করা হয়েছে যার মাধ্যমে রেললাইন থেকে জমে থাকা জল নিষ্কাশন করা হয়। কিন্তু তা সত্ত্বেও, পার্শ্ববর্তী এলাকা থেকে জল প্রবাহিত হয়ে পুনরায় রেললাইনে জমা হচ্ছে মিউনিসিপ্যাল খারাপ ড্রেনেজ সিস্টেমের কারণে। এটি লক্ষ্য করা গিয়েছে যে, কলকাতা টার্মিনালের কাছে বিদ্যানগর ব্রিজ নং ১৬/এ-র আশেপাশে যেখানে চক্ররেলপথ, কমন লাইন-১ এবং কমন লাইন-২ অতিবাহিত হচ্ছে, সেখানকার সঠিক ড্রেনেজ সিস্টেমের অভাবের কারণে রেললাইনে বৃষ্টির জল জমা হচ্ছে। এছাড়াও, জোয়ারের সময়, কেষ্টপুর খাল উপচে পড়লে রেললাইনে জল জমে যায়।

দক্ষিণদাড়ি এলাকার ব্রিজ নং ২০-র নিচেও ভারী বৃষ্টির সময় পাশের এলাকা থেকে প্রবাহিত জল রেললাইন ডুবিয়ে দেয়। এখানেও অপর্যাপ্ত ড্রেনেজ সিস্টেমের কারণে রেললাইনে জল জমা হয়ে ট্রেন চলাচলে সমস্যা সৃষ্টি করছে। এছাড়াও, পাশের এলাকায় একটি পুকুর রয়েছে, যেখানে ভারী বৃষ্টির সময় জলস্তর বেড়ে গিয়ে রেললাইন ডুবিয়ে দেয়। আরও একটি সমস্যা হল মালিকঘাট এলাকায় চক্ররেললাইনের উপর জল জমার সমস্যা, যা হাওড়া ব্রিজের কাছে, বড়বাজার এবং বিবাদি বাগ স্টেশনের মধ্যে অবস্থিত, যেখানে ভারী বৃষ্টিপাতের সময় রেলওয়ে প্রাচীরের কাছে সড়কের উভয় দিক থেকে এবং পাশের ভবনের আউটলেটগুলি থেকে জল প্রবাহিত হয়ে রেললাইন ডুবিয়ে দেয়।

বর্তমানে, রেললাইনের জল জমার এই সমস্যাটি মোকাবিলা করার জন্য ২টি বৈদ্যুতিক পাম্প, ২টি অতিরিক্ত পাম্প এবং ১টি ডিজেল পাম্প মোতায়েন করা হয়েছে, যাতে দ্রুত রেলওয়ে ট্র্যাক থেকে জল অপসারণ করা যায়। কিন্তু, পাশের এলাকাগুলি থেকে বৃষ্টির জল ধারাবাহিকভাবে রেলওয়ে ট্র্যাকে প্রবাহিত হচ্ছে, যার ফলে ভারী বৃষ্টির সময় নিরাপত্তার জন্য চক্ররেলপথ পরিষেবা সাময়িকভাবে নিয়ন্ত্রণ করতে হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =