বিপদে পাশে দাঁড়িয়ে সিভিক ভলান্টিয়ারদের ভাবমূর্তি উজ্জ্বল করলেন আলি নওয়াজ

আরজি কর কাণ্ডে সিভিক ভলেন্টিয়ার সঞ্জয় রায় মুখ পুড়িয়েছে কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারের৷ মাত্র একুশ দিন আগে এরকমই এক রাতে তার নৃশংসতার শিকার হয়েছেন শহরের এক মহিলা চিকিৎসক৷ যে ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়েছে গোটা দেশ৷ শুধু সঞ্জয়-ই নন, নানা ঘটনায় সিভিক ভলান্টিয়ারদের নিয়ে এক বিরূপ মনোভাব তৈরি হয়েছে আমজনতার মাধে। শুক্রবার রাতেও মদ্যপ এক সিভিক ভলান্টিয়ারকে নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে সিঁথির মোড় এলাকা৷ আরজি কর কাণ্ডের পর থেকেই সিভিক ভলান্টিয়ারদের নিয়ে নানা বিতর্ক এবং প্রশ্ন উঠতে শুরু করেছে৷ এছাড়াও রাজ্যের নানা এলাকা থেকে প্রায়ই আসে সিভিকদের বিরুদ্ধে। এর মধ্যে পারিবারিক হিংসার ঘটনাও কম উঠে আসছে না এই সিভিকদের বিরুদ্ধে।

তবে সব সিভিক যে এক নন, তা প্রমাণ করেলন আলি নওয়াজ নামে এক সিভিক ভলান্টিয়ার। পথ দুর্ঘটনায় গুরুতর আহত এক যুবকের প্রাণ বাঁচাতে ত্রাতার ভূমিকা নিলেন এক সিভিকই৷ বাইক দুর্ঘটনায় গুরুতর জখম এক যুবককে কাঁধে তুলে প্রায় পাঁচশো মিটার নিয়ে গিয়ে হাসপাতালে নিয়ে যান আলি নওয়াজ।

সূত্রে খবর, শুক্রবার রাতে রাত প্রায় ১১টা নাগাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ের কাছে দুর্ঘটনার কবলে পড়ে একটি মোটরসাইকেল৷ ওই বাইকে চালক ছাড়াও আরও একজন আরোহী ছিলেন৷ রাস্তা থেকে কোনওভাবে পিছলে যায় বাইকের চাকা৷ ঘটনায় গুরুতর আহত হন ফারহান আলম নামে এক যুবক৷ মাথার পিছন দিকে এবং ঘাড়ে গুরুতর লাগে তাঁর৷ রক্তাক্ত অবস্থায় রাস্তার উপরে পড়ে থাকেন ওই বাইক চালক৷ সেই সময় ঘটনাস্থলে ছিলেন আলি নাওয়াজ নামে এক সিভিক ভলান্টিয়ার৷ অত রাতে রাস্তা ফাঁকা হয়ে যাওয়ায় আহত যুবককে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য গাড়িও পাওয়া যাচ্ছিল না৷ শেষ পর্যন্ত ওই সিভিক ভলেন্টিয়ারই আহত মোটরসাইকেল আরোহীকে নিজের কাঁধে তুলে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান৷ প্রায় ৫০০ মিটার রাস্তা আহত যুবককে কাঁধে করে নিয়ে যান ওই সিভিক ভলান্টিয়ার৷ দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ায় সময় মতো গুরুতর আহত ওই যুবকের চিকিৎসা শুরু করা সম্ভব হয়৷ প্রাণেও বাঁচেন ওই যুবক৷ আপতত কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন তিনি৷ পুলিশ সূত্রে খবর, আহত যুবক কলকাতার মিত্র লেন এলাকার বাসিন্দা৷ তাঁর বাড়িতে খবর দেওয়া হয়েছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − three =