দেশের সেরা পর্যটন গ্রামের তকমা পেল বাংলার এক গ্রাম

বাংলার মুকুটে আরও এক পালক। এবার দেশের সেরা পর্যটন গ্রামের তকমা পেল মুর্শিদাবাদের জিয়াগঞ্জ ব্লকের লালবাগ মহকুমার ছোট্ট গ্রাম বড়নগর।  বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নিজস্ব এক্স হ্যান্ডেলে এই খবর প্রকাশ করেন। সঙ্গে মমতা এও জানান, মুর্শিদাবাদের জিয়াগঞ্জ ব্লকের লালবাগ মহকুমার ছোট্ট গ্রাম বড়নগর কেন্দ্রের পর্যটন মন্ত্রকের কৃষি-পর্যটন প্রতিযোগিতায় ‘সেরা পর্যটন গ্রাম’- শিরোপা পেয়েছে। বড়নগরের এই সাফল্যে আবেগে আপ্লুত মুখ্যমন্ত্রী।

মমতা এই খবর প্রকাশ করে এক্স হ্যান্ডেলে এও লেখেন, ‘আমি এটা জানাতে পেরে আনন্দিত যে মুর্শিদাবাদ জেলার বরানগর গ্রামকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক কৃষি-পর্যটন বিভাগে ‘সেরা পর্যটন গ্রাম ‘ হিসেবে নির্বাচিত করেছে।’ একইসঙ্গে তিনি জানান, আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে কেন্দ্রের ‘সেরা পর্যটন গ্রাম’-এর পুরস্কার তুলে দেওয়া হবে বাংলার হাতে।

কোন প্রেক্ষিতে এই বড়নগর গ্রামকে দেওয়া হল এমন সেরার শিরোপা তা নিয়ে শুরু হয় জল্পনা। বস্তুত ঐতিহ্যের নিরিখে এই গ্রামটি খুবই অনন্য। এই গ্রামেই রয়েছে রানি ভবানীর প্যালেস এবং চার বাংলা মন্দির। এই দুই প্রাচীন স্থাপত্য মূলত বড়নগরের আকর্ষণ। যা দেখতে দেশ বিদেশ থেকে মানুষ মুর্শিদাবাদের ছোট্ট এই গ্রামটিতে ভিড় করেন প্রতিবছর।

বড়নগরে টেরাকোটা মন্দির কমপ্লেক্সের অধীনে চার বাংলা মন্দির ছাড়াও রয়েছে অন্যান্য মন্দির। শিব, কালী, বিষ্ণু প্রভৃতি বিভিন্ন হিন্দু দেবতার মন্দির এখানে রয়েছে। মন্দিরের গায়ে রয়েছে হিন্দু পুরাণের নানা ঘটনাবর্ণিত ছবি। রানি ভবানী স্বয়ং অষ্টাদশ শতকে এই মন্দিরগুলি তৈরি করিয়েছিলেন। তাঁর সময়ে এই বড়নগর গ্রামটি ‘ভারতের বারাণসী’ নামে পরিচিত ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 1 =