আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে

৭২ ঘণ্টা ড্রাই স্পেল চলার পর শুক্রবার ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের কিছু জেলায়। তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে এও জানানো হয়েছে, আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বিক্ষিপ্তভাবে কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে আবহাওয়া অফিস জানিয়েছে, বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনাও থাকছে। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। মূলত পরিষ্কার আকাশ। কোথাও আংশিক মেঘলা আকাশ।

এদিকে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্চে উত্তর আন্দামান সাগরে। ২১ সেপ্টেম্বর তা জলীয়বাষ্প সঞ্চয় করে শক্তি বাড়িয়ে উত্তর পশ্চিম দিকে এগোবে। এরপর এটি নিম্নচাপে অক্ষরেখায় পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। ২৩ সেপ্টেম্বর এটি সুস্পষ্ট নিম্নচাপের রূপ নেবে। এর প্রভাবে ২৪ শে ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে ফের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বিশেষত ৬ জেলা বৃষ্টি পেতে পারে। বজবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হওয়র সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এবং পূর্ব বর্ধমান জেলাতে।

অন্যদিকে উত্তরবঙ্গে মূলত পরিষ্কার আকাশ। পার্বত্য এলাকায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। মূলত পরিষ্কার আকাশ।  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামী কয়েকদিন তাপমাত্রা ক্রমশ বাড়বে।

এদিকে শুক্রবার শহর কলকাতায় আংশিক মেঘলা আকাশ। শনিবার পর্যন্ত বৃষ্টির তেমন উল্লেখযোগ্য সম্ভাবনা নেই। দু-এক পশলা হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। সেই সম্ভাবনা শুক্রবার একটু বেশি থাকবে। কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২  ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৩ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + five =