পঞ্চায়েত নির্বাচনের দিন সবেতন বেতন ছুটির ঘোষণা শ্রম দপ্তরের

৮ জুলাই শনিবার রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। দার্জিলিং, কালিম্পং ছাড়া ২০ টি জেলায় হবে ত্রিস্তরীয় নির্বাচন। ভোটকর্মী ও ভোটারদের সুবিধার্থে শনিবার অর্থাৎ পঞ্চায়েত ভোটের দিন এইসব এলাকায় ছুটি ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফ থেকে। বৃহস্পতিবার সরকারের তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানানো হয়।

এদিন রাজ্য সরকারের শ্রম দপ্তর থেকে জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, যেসব এলাকায় পঞ্চায়েত ভোট, সেখানকার সরকারি কর্মীদের ওইদিন ছুটি। আগেই ওই এলাকার স্কুল, কলেজে ছুটি ঘোষণা করা হয়েছিল। এবার ওই এলাকার কলকারখানা, দোকান-বাজারও প্রয়োজনে বন্ধ ঘোষণা হল। ওইদিন সবেতন ছুটি ওইসব এলাকার শ্রমিকদের। অর্থাৎ, পঞ্চায়েত এলাকার কলকারখানা শনিবার বন্ধ থাকলেও শ্রমিকদের ওইদিন বেতন কাটা হবে না। সবেতন ছুটি  পাবেন সকলে। রাজ্য সরকারের শ্রমদপ্তরের তরফে বিজ্ঞপ্তিতে তা উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, শনিবার পাহাড়ে দার্জিলিং, কালিম্পং-সহ রাজ্যের মোট ২০ জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ আসনে নির্বাচন। সকাল ৭টা থেকে শুরু হবে ভোটগ্রহণ পর্ব, শেষ বিকেল ৫টায়। ওইদিন সপ্তাহের কাজের দিন। কিন্তু তা সত্ত্বেও নির্বাচনী পরিস্থিতির কথা মাথায় রেখে ওই সব এলাকায় ছুটি ঘোষণা করা হয়।

পঞ্চায়েত ভোটের আগে থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে রাজনৈতিক হিংসার ঘটনা ঘটেছে। একাধিক হত্যার সাক্ষী থেকেছেন রাজ্যবাসী। ফলে ভোটগ্রহণ সুষ্ঠুভাবে করা আরও বেশি চ্যালেঞ্জের হয়ে দাঁড়াচ্ছে রাজ্য নির্বাচন কমিশনের কাছে। এছাড়া ত্রিস্তরীয় ভোটে ভোটকর্মীদের প্রচুর কাজের চাপ থাকে। ভোটারদেরও ব্যস্ততা থাকে। সেই কারণে এলাকার কলকারখানা বন্ধ রেখে শ্রমিকদের ছুটি দেওয়া হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 12 =