ওএসডির টাকা তোলার ঘটনায় বিব্রত ফিরহাদ, ক্ষমতা কাটছাঁট কালীচরণের

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম করে তোলাবাজির অভিযোগ উঠছে ফিরহাদ হাকিমের ওএসডি কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। এই পরিস্থিতির জেরে অপমানিত বোধ করে পদত্যাগ করতে চেয়েছেন মেয়র, অন্তত সূত্রে এমনটাই খবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  কাছে পদত্যাগ করার ইচ্ছাও নাকি প্রকাশ করেন ফিরহাদ। যদিও এই বিষয়ে মুখ্যমন্ত্রী পত্রপাঠ তা নাকচ করে দেন বলেও ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে।

পাশাপাশি এই অভিযোগ ওঠার পরই ফিরহাদের ওএসডি কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের বেশ কিছু দায়িত্বে কাটছাঁট করলেন ফিরহাদ হাকিম। জানা গিয়েছে, এতদিন মেয়রের সঙ্গে যারা দেখা করতে আসতেন তাঁরা প্রথমে মেয়রের ও এস ডি কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে মেয়রের সঙ্গে সাক্ষাৎ করার সময় চূড়ান্ত করতেন। এবার থেকে সেই কাজের দায়িত্বভার সামলাবেন মেয়রের দুই অ্যাসিস্ট্যান্ট। তাঁরা সাক্ষাৎপ্রার্থীদের সঙ্গে কথা বলবেন। এরপর তারাই সাক্ষাতের সময় চূড়ান্ত করবেন। ও এস ডি কালীচরণ শুধুমাত্র মেয়রের কাছে আসা ডিপার্টমেন্টাল ফাইল ও অফিসিয়াল কাজটুকুই সামলাবেন।

আগে শহরের মানুষ যে কোনও অভাব অভিযোগ নিয়ে সরাসরি যে কোন সময়ে মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে দেখা করে বিষয়টি নিষ্পত্তির জন্য যেতেন। এই ঘটনার পর এখন থেকে মেয়রের সঙ্গে দেখা করার নির্দিষ্ট দিন এবং ধার্য করার সময়ের বাইরে মেয়র আর কারও সঙ্গে সাক্ষাৎ করবেন না বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, মেয়রের সঙ্গে কে কোথা থেকে দেখা করতে আসছেন এবং দেখা করার পিছনে কারণ কি তা এবার বিশদভাবে জানাতে হবে। এরপর কলকাতা পুরসভায় সোম থেকে শনিবারের মধ্যে নির্দিষ্ট ধার্য করা দিনে ও সময়ের মধ্যে সাক্ষাৎপ্রার্থীদের মেয়রের সঙ্গে দেখা করতে আসতে হবে। তাছাড়াও কলকাতা পুরসভা সংক্রান্ত কোনও বিষয়ে কারও কোনও নির্দিষ্ট অভিযোগ থাকলে তা অবশ্যই লিখিত আকারে প্রথমে জমা দিতে হবে। এরপর অভিযোগটি খতিয়ে দেখে সংশ্লিষ্ট আধিকারিকদের পরামর্শক্রমে সিদ্ধান্ত চূড়ান্ত করে তা সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেবেন মেয়র অথবা তাঁর অ্যাসিস্ট্যান্ট।

এখন থেকে মেয়র যতটুকু কাজ নির্দিষ্ট করে দেবেন এবং সে বিষয়ে নির্দেশ দেবেন ততটুকু কাজই, করবেন ওএসডি কালীচরণ বন্দ্যোপাধ্যায়। তবে কোন রাজনৈতিক নেতৃত্ব, যেকোনও স্তরের মানুষ এছাড়াও কলকাতা পুরসভা সংক্রান্ত বিষয়ে সমাধান করার জন্য সরাসরি মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গেই কথা বলতে হবে।

এদিকে ওএসডি কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে যে অভিযোগ জমা পড়েছে তার ভিত্তিতে ভবিষ্যতে কোনও তদন্ত শুরু হলে  সে বিষয়েও পুরসভা সহযোগিতা করবে বলেও জানানো হয়েছে কলকাতা পুরসভার তরফ থেকে। কলকাতা পুরসভা সূত্রে এও জানা গিয়েছে, কালীচরণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে মেয়র প্রয়োজনে নিজেও ডিপার্টমেন্টাল তদন্ত করাতে পারেন। নির্দিষ্ট কাজের বাইরে এবার থেকে আর প্রকাশ্যে কারোর সঙ্গে কোন বিষয় নিয়ে আলাপ আলোচনা করাও নিষিদ্ধ করা হয়েছে। এই ঘটনার জেরে যথেষ্ট বিব্রত রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − five =