বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, শুক্রবারে বৃষ্টির সম্ভাবনা

দুর্গাপুজোয় বিঘ্ন ঘটাতে পারে বর্ষা। পুজোর মুখে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বাংলায়। কারণ, বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপের ইঙ্গিত মিলেছে। যার জেরে পুজোয় বৃষ্টির সম্ভবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবহাওয়া দফতর জনাচ্ছে, বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে পুজোর দিনগুলিতেও। তবে পুজোর আগে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা বাড়লেও পুজোর মধ্যে হালকা বৃষ্টির সম্ভাবনার কথাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, এই মুহূর্তে বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। শুক্রবার সেটি শক্তি বাড়িয়ে কাল নিম্নচাপে পরিণত হবে। তার জেরে ফের ভিজতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জায়গা। শুক্রবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা থাকছে।

এর জেরে শুক্রবার উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র ও শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। শুক্র ও শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

কলকাতায় বৃহস্পতিবার মূলত মেঘলা আকাশ। দিনের তাপমাত্রা কিছুটা কম। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় ছিল অস্বস্তি। তবে  শুক্রবার কলকাতায় কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে শহরে। বিক্ষিপ্তভাবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা লাগোয়া দু-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, দার্জিলিং ও কালিম্পংয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরের পাহাড়ে প্রবল বৃষ্টির জেরে নেমেছে ধস। মৃত্যু হয়েছে একজনের। ধসে বন্ধ রয়েছে একাধিক রাস্তা। ১০ নম্বর জাতীয় সড়কে যান চলাচল বিপর্যস্ত। বন্ধ রয়েছে কয়েকটি স্কুলও। শনিবার পর্যন্ত উত্তরে ভারী, অতি ভারী বৃষ্টির সতর্কতা। জারি হলুদ-কমলা সতর্কতা। পাহাড়ে আরও ধস নামার আশঙ্কা। এমনকী,ডুয়ার্সের নদীতেও জলস্তর বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 13 =