দাড়িভিটের ২ ছাত্রকে ভাষা শহিদ ঘোষণা দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি সুকান্তর

বাংলা ভাষার গরিমা, বাংলা ভাষার ঐতিহ্য নিয়ে বাঙালির গর্বের অন্ত নেই। এবার সেই বাংলা ভাষা পেয়েছে ধ্রুপদী স্বীকৃতি।  বাংলাকে ‘ধ্রুপদী’ ভাষার এই স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। এই আবহে কেন্দ্রকে ধন্যবাদ জানিয়ে রাজ্যের কাছে নতুন আর্জি জানালেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার। যেখানে ৬ বছর আগে দাড়িভিটে মৃত দুই পড়ুয়াকে ‘ভাষা শহিদ’ হিসেবে ঘোষণা করার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লেখেন তিনি।

সূত্রে খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে ৬ বছর আগের দাড়িভিটের স্কুলের ঘটনা তুলে ধরেছেন সুকান্ত। বিজেপির রাজ্য সভাপতি লেখেন, ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর উত্তর দিনাজপুরের ইসলামপুরের দাড়িভিট উচ্চ বিদ্যালয়ে এক মর্মান্তিক ঘটনা ঘটে। শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষে দুই পড়ুয়ার মৃত্যু হয়।

কি কারণে সেই সংঘর্ষ হয়, চিঠিতে তারও উল্লেখ করেন সুকান্ত। সেখানে তিনি জানান, ওই স্কুলে প্রয়োজন ছাড়াই উর্দু শিক্ষকের নিয়োগকে কেন্দ্র করে একটি ভাষাগত ও সাংস্কৃতিক বিতর্ক তৈরি হয়েছিল। কারণ ওই এলাকায় উর্দু ভাষাভাষী মানুষের সংখ্যা নিতান্তই কম। জোর করে উর্দু শিক্ষক চাপিয়ে দেওয়ার প্রতিবাদে সরব হওয়া পড়ুয়াদের উপরে লাঠি, গুলি চালায় পুলিশ। দুই ছাত্র তাপস বর্মণ ও রাজেশ সরকারের মৃত্যু হয়।

এরই পাশাপাশি তিনি ওই চিঠিতে তুলে ধরেছেন প্রশাসনিক ব্যর্থতার কথাও। তারপরই ওই দুই মৃত পড়ুয়াকে ‘ভাষা শহিদ’ ঘোষণার দাবি জানিয়ে সুকান্ত লেখেন, বাংলা ভাষার এই ধ্রুপদী  স্বীকৃতি মেলার পরে রাজ্য সরকার ওই দুই ছাত্রকে ‘ভাষা শহিদ’ হিসাবে ঘোষণা করুক। দাড়িভিটে তৈরি হোক দুই শহিদের স্মারক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =