বঙ্গ থেকে বর্ষা বিদায় নিলেও বৃহস্পতিতে ভিজবে কলকাতা

পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েছে। বর্ষা বিদায় নিতেই শুষ্ক আবহাওয়া বিরাজ করছিল। রাজ্যজুড়ে শুষ্ক আবহাওয়ার সাময়িক বিরতি। কারণ বঙ্গোপসাগরে নিম্নচাপ। পূর্ব দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এই নিম্নচাপ শক্ত বাড়িয়ে পন্ডিচেরি হয়ে স্থলভাগে প্রবেশ করবে। বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া এই  নিম্নচাপের প্রভাবে জলীয় বাষ্পপূর্ণ বাতাস দক্ষিণবঙ্গের স্থলভাগে প্রবেশ করছে। তারই প্রভাবে দক্ষিণবঙ্গের জেলায় আংশিক মেঘলা আকাশ।

বঙ্গোপসাগরের নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ১৬ অক্টোবর দিনভর মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। কলকাতা সহ ৯ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চলের ২ জেলা, দার্জিলিং ও কালিম্পং জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাকি জেলাগুলিতে সামান্য পরিমাণ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। এদিন উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান নদীয়া এবং পূর্ব মেদিনীপুর জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিঘা সহ পূর্ব মেদিনীপুর জেলার আকাশ আংশিক মেঘলা। বুধবার দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে দিঘা সহ জেলার বিভিন্ন প্রান্তে। এদিনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। তবে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হবে। হাওয়া অফিসে রিপোর্টে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে বজ্রপাতের সতর্কতার কথা জানানো হয়েছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =