অনিশ্চিত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অধীনে বউবাজার অংশের কাজ

অনিশ্চিত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অধীনে বউবাজার অংশে কাজ শেষ করা এবং এসপ্ল্যানেড-শিয়ালদহ জুড়ে দেওয়ার কাজ। কারণ এই বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হয় শুক্রবারে। আদৌ এই কাজ সম্পূর্ণ করা যাবে কিনা, তা নিয়ে রীতিমতো সংশয় তৈরি হল খোদ কলকাতা মেট্রো জেনারেল ম্যানেজার পি উদয় রেড্ডির কথায়। শুক্রবার মেট্রো ভবনে সাংবাদিক বৈঠকে কলকাতা মেট্রোর সর্বময় শীর্ষকর্তা এই জেনারেল ম্যানেজার জানান, পরিস্থিতি অত্যন্ত জটিল (ক্রিটিকাল সিচুয়েশন) হয়ে রয়েছে। সঙ্গে এও বলেন, ‘জটিলতার কারণেই আমি কোনও নির্দিষ্ট দিনের ঘোষণা করতে পারব না প্রকল্প কবে চালুর বিষয়ে। আমরা শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের জুড়ে দেওয়ার কাজ অত্যন্ত সাবধানতার সঙ্গে করছি। পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। কিন্তু বারবার যেভাবে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তাতে এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব নয় এই প্রকল্পের কাজ কবে শেষ হবে এবং কবে সম্পূর্ণভাবে মেট্রো চালু হবে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান।’

প্রসঙ্গত, তিন থেকে চারবার বিপর্যয়ের মুখে পড়েছে বউবাজার অংশে মেট্রো প্রকল্পের কাজ। তারপরেও যুদ্ধকালীন তৎপরতায় ঝাঁপিয়ে অনেকটাই কাজ শেষ করা গিয়েছে বলে মেট্রোর আধিকারিকরা ইতিমধ্যেই জানিয়েছেন। কিন্তু তারপরেও ভূগর্ভে বেশ কয়েকটি অংশে কাজ শেষ করতে গিয়ে চরম জটিলতার মুখে পড়তে হচ্ছে ইঞ্জিনিয়ারদের। সেই জায়গা থেকেই এই প্রকল্প শেষ হওয়া নিয়ে নতুন করে ধোঁয়াশা তৈরি হল। স্বাভাবিকভাবেই জেনারেল ম্যানেজারের এই বক্তব্যে সংশ্লিষ্ট প্রকল্প অথৈ জলে চলে যাওয়ার সম্ভাবনা বাড়ছে বলে মনে করছে ওয়াকিবহল মহল।

এই প্রসঙ্গে এটাও বলতে হয় যে, চলতি বছরের শুরুতে কলকাতা মেট্রো জেনারেল ম্যানেজার জানিয়েছিলেন, ২০২৫ সালের শুরুতে বউবাজার এলাকার ভূগর্ভের কাজ শেষ হয়ে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড জুড়ে যাবে। কিন্তু এখন পরিস্থিতি অন্য কথা বলছে বলে মেট্রো সূত্রে খবর। এমনকি, সম্প্রতি ফের বিপত্তি দেখা যায় বউবাজারের মেট্রোর ভূগর্ভে। জল বেরোতেও দেখা যায়। বারবার কাজ করতে গিয়ে বারবার বিপত্তির মুখে পড়েছেন ইঞ্জিনিয়ররা। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যে যে সংশ্লিষ্ট মেট্রো প্রকল্পের রূপায়ণকারী সংস্থা কেএমআরসিএল’এর কর্তাদের বিক্ষোভের মুখে পড়তে হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =