রাজভবনে জমা ৭ হাজার হিংসার ঘটনা জানাতে হবে হাইকোর্টকে, নির্বাচন কমিশনকে নির্দেশ রাজ্যপালের

সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে রাজ্য ঘটে যাওয়া প্রায় সাত হাজার হিংসার ঘটনার অভিযোগ রাজ্য নির্বাচন কমিশনকে হাইকোর্টে জমা দিতে বলেছেন রাজ্য়পাল সি ভি আনন্দ বোস। পঞ্চায়েত নির্বাচনকে হিংসার পরিবেশ দেখে ‘হিংসা ও দুর্নীতির’ বিরুদ্ধে ‘ধর্মযুদ্ধ’ ঘোষণা করতে দেখা গিয়েছিল রাজ্য়পাল সি ভি আনন্দ বোসকে। এবার নির্বাচন কমিশনকে কড়া নির্দেশ দিলেন রাজ্যপাল।

উল্লেখ্য, পঞ্চায়েত ভোটের নির্ঘন্ট প্রকাশের পর থেকেই উত্তপ্ত হয় রাজ্য। মনোনয়ন পর্ব থেকে যার শুরু। এরপর এই আঁচ ছড়িয়ে পড়ে ভোটের দিন এবং ভোটগণনার দিনেও। অসমর্থিত সূত্র বলছে, মনোনয়ন থেকে শুরু করে সবমিলিয়ে মোট পঞ্চাশের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে মনোনয়নে একের পর এক হিংসার ঘটনা সামনে আসতেই রাজভবনের তরফ থেকে খোলা হয়েছিল পিসরুম। এই পিসরুমে জমা পড়েছে প্রায় সাড়ে সাত হাজার হিংসার ঘটনার অভিযোগ। রাজভবন সূত্রে খবর, বিচার বিভাগীয় স্ক্রুটিনি করার জন্য রাজভবনে জমা পড়া অভিযোগগুলো আদালতের সামনে পেশ করার নির্দেশ ইতিমধ্যেই দিয়েছে হাইকোর্ট। হাইকোর্টের এই রায়ের প্রেক্ষিতেই নির্বাচন কমিশনকে এবার এই নির্দেশ রাজ্যপাল সি ভি আনন্দ বোসের।

মনোনয়ন জমা দেওয়ার ঘটনায় যে সব জায়গা উত্তপ্ত হয়ে ওঠে রাজনৈতিক খুনের ঘটনায়, সেই সব জায়গা পরিদর্শন করেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। এরপর  ভোটের দিন অর্থাৎ ৮ জুলাই ২০২৩ রাজভবন থেকে বেরিয়েছিলেন রাজ্যপাল। দিনভর মাঠে-ময়দানে ঘুরে দেখেছেন বাংলার ভোট-চিত্র। এরপর‘ভেরি ডিসটার্বিং’ বলে মন্তব্যও করতে দেখা যায় তাঁকে। পাশাপাশি বাংলার সাংবিধানিক প্রধান এও জানান, ‘সাধারণ মানুষ শুধু একটু শান্তিতে, সম্মানের সঙ্গে বাঁচতে চায়। বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা মোটেই সুখকর নয়। হিংসার জন্য একেবারে মেনু তৈরি করে ফেলা হয়েছে। যারা অশান্তি পাকাচ্ছে, তারা একেবারে মেনু তৈরি করে ফেলেছে। কী চাই! খুন চাইলে খুন, ছুরিকাঘাত চাইলে ছুরিকাঘাত, বুলেট চাইলে বুলেট। যেন বেছে নেওয়ার অপশন করে দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতি কারও পক্ষেই সুখকর নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =