পার্থর বিরুদ্ধে ট্রায়ালের অনুমোদন রাজ্য়পালের

সিবিআই-এর তদন্তের অগ্রগতিতে আর কোনও বাধা রইল না। কারণ, প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়ের বিরুদ্ধে ট্রায়ালে অনুমোদন দিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস । প্রায় এক বছর আগে নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-র হাতে গ্রেপ্তার হয়েছিলেন পার্থ। পরে তাঁকে হেপাজতে নিয়ে জেরা করে সিবিআই-ও। তবে তাঁর বিচারের ক্ষেত্রে রাজ্যপালের অনুমোদন নেওয়ার প্রয়োজন ছিল। মঙ্গলবার সেই অনুমোদনই দিলেন সি ভি আনন্দ বোস।
পার্থ চট্টোপাধ্য়ায় ছিলেন তৃণমূল সরকারের পূর্ণ মন্ত্রী। দুর্নীতির দায়ে গ্রেপ্তার হওয়ার পর দল তাঁকে বহিষ্কার করলেও তিনি নিজে ইস্তফা দেননি। এদিকে একজন পূর্ণ মন্ত্রীকে যেহেতু শপথবাক্য পাঠ করান রাজ্যপাল। তাই তাঁর বিরুদ্ধে তদন্ত করতে গেলে বিধানসভার অধ্যক্ষের পাশাপাশি রাজ্যপালের কাছে অনুমোদন নেওয়া প্রয়োজন হয়। সিবিআই-এর তরফে তাই আগেই আবেদন করা হয়েছিল। মঙ্গলবার সেই অনুমোদনপত্রে সই করেন রাজ্যপাল।
প্রসঙ্গত, জুলাই মাসের প্রায় শেষ দিকে পার্থকে গ্রেপ্তার করে ইডি। পরে সেপ্টেম্বরে তিনি গ্রেপ্তার হন সিবিআই-এর হাতে। হেপাজতে রেখে জেরা করার পর জেল হেজপাতের নির্দেশ দেওয়া হয় তাঁকে। ফলে সব মিলিয়ে গত প্রায় এক বছর ধরে প্রেসিডেন্সি জেলে বন্দি রয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। তাঁর বিরুদ্ধে ইতিমধ্যে চার্জশিটও পেশ করা হয়েছে। বহুবার জামিনের আর্জি জানিয়েও কোনও লাভ হয়নি, আদালতে বারবার ধাক্কা খেতে হয়েছে তাঁকে। পার্থ ছাড়াও একই মামলায় জেলে রয়েছেন আরও দুই তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য ও জীবনকৃষ্ণ সাহা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 7 =