বালেশ্বরে ট্রেন দুর্ঘটনা নিয়ে প্রথম তথ্য রেলমন্ত্রকের

বাহানাগা বাজার স্টেশনে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে প্রথম কোনও তথ্য সামনে আনল রেলমন্ত্রক। রেলওয়ে সেফটি কমিশনারের তদন্ত রিপোর্ট উল্লেখ করে রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, সিগন্যালের সমস্যার জেরেই দুর্ঘটনার কবলে পড়েছিল তিনটি ট্রেন। যার মধ্যে ছিল করমণ্ডল এক্সপ্রেস, যশবন্তপুর এক্সপ্রেস ও একটি মালগাড়ি। প্রসঙ্গত, শুক্রবার রাজ্যসভায় এই কারণ জানতে চেয়েছিলেন সাংসদ জন ব্রিট্টাস। তারই উত্তরে রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, ভুল সিগন্যালই টেনে এনেছিল বিপদ।

সঙ্গে এও জানানো হয়, ইলেকট্রিক লিফটিং ব্যারিয়ার অর্থাৎ লেভেল ক্রসিং-এ যে যন্ত্রের সাহায্যে গেট বন্ধ করা বা খোলা হয়, সেটি পরিবর্তন করা হয়েছিল ঘটনার আগেই। আর সেই পরিবর্তনের সময় সিগন্যালিং সার্কিটে সমস্যা হয়। স্টেশনের নর্থ সিগন্যাল গুমটিতে সিগন্যালিং সার্কিট কাজ করেনি ঠিকভাবে। ফলে যে লাইনে ট্রেন দাঁড়িয়ে ছিল, সেই লাইনে লালের বদলে সবুজ সঙ্কেত দেখায়। স্বাভাবিক ভাবেই ওই লাইনে ঢুকে পড়ে যাত্রীবাহী ট্রেনটি। তার জেরেই দুর্ঘটনা।

রেল মন্ত্রকের তরফ আরও জানানো হয়েছে, এখনও পর্যন্ত ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এমন ৪১ জনের দেহ শনাক্ত করা যায়নি। এদিকে, চলতি মাসের শুরুতেই এই ঘটনায় তিনজন রেল আধিকারিককে গ্রেফতার করেছে সিবিআই। বর্তমানে তাঁরা জেল হেফাজতে রয়েছেন। তদন্ত জারি আছে এখনও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 16 =