আয়ুর্বেদিক টোটকায় মুক্তি পান হাজার মতো চর্মরোগ থেকে

বর্ষাকালে মাথাচাড়া দেয় ত্বকের নানা অসুখ। বাজারচলতি বেশ কিছু ক্রিম আছে যেগুলি চর্মরোগের উপশম করে। এর মধ্যে হাজা হওয়ার সম্ভাবনা খুব বেশি দেখা যায় আমজনতার মধ্যে। আর এই হাজা হওয়ার হাত থেকে বাঁচতে কিছু আয়ুর্বেদিক টোটকা রয়েছে। যা ব্যবহার করলে মুক্তি পাওয়া যায় হাজা-র মতো চর্মরোগ থেকে।

মূলত হাত ও পায়ের আঙুলের ফাঁকে ফাঁকে হাজার মতো চর্মরোগের সংক্রমণ দেখা দেয়। এই অংশগুলি ভাল করে পরিষ্কার না করলে সংক্রমণের আশঙ্কা থাকে।

এই হাজার থেকে বাঁচতে স্নানের আগে হাত ও পায়ের আঙুলের খাঁজে খাঁজে ভাল করে নারকেল তেল মালিশ করতে হবে।

অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানের জন্য ব্যবহার করা য়েতেই পারে নিমপাতা। কারণ,  জীবাণুর সঙ্গে যুঝতে নিমপাতার জুড়ি নেই। এ জন্য যেটা করতে হবে তা হল, জলে নিমপাতা ফুটিয়ে নিন। তার পর তা ছেঁকে নিয়ে ওই জল দিয়ে হাত ও পায়ের পাতা পরিষ্কার করুন। আঙুলের ফাঁকগুলো ভাল করে মুছে নিন।

এছাড়াও ব্যবহার করা যেতে পারে কাঁচা হলুদ। কাঁচা হলুদ বেটে লাগিয়ে নিন হাজা সংক্রমণের উপরে। কিছুক্ষণ পর হাল্কা করে ধুয়ে ফেলুন গরম জলে।

এছাড়াও ব্যবহার করতে পারেন চন্দন। চন্দনে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। আর এই বৈশিষ্ট্য-ই মুক্তি দেবে হাজা সংক্রমণের হাত থেকে। হাজা যেখানে হয়েছে  তার উপরে চন্দনের প্রলেপ দিন। সংক্রমণের তীব্রতা কমে আরাম পাবেন উপশমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 3 =