বর্ষার মেয়াদ আর কতদিন, প্রশ্ন তুলে দিলেন আবহাওয়াবিদরাই

অগাস্টেই বৃষ্টিতে কি এবার ফুলস্টপ! প্রশ্ন তুলে দিল আলিপুর আবহাওয়া দফতর। প্রশ্ন উঠেছে,আবহাওয়াবিদদের আশঙ্কাই কি তবে সত্যি হতে চলেছে কি না তা নিয়েও। এল নিনোর প্রকোপে অবশেষে বর্ষা বিদায় নিতে চলছে চলতি মাসেই এমনটাই পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা বলছেন, প্রায় মাসখানেক ধরে চলা ঘনো কালো আকাশ, ঝোড়ো হাওয়া, ঝেঁপে বৃষ্টিতে এবার ফুলস্টপ পড়তে চলেছে। তার বদলে সক্রিয় হচ্ছে এল নিনো। ক্রমশই শক্তিশালী হবে সে। মার্কিন ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের বিজ্ঞানীরা বলছেন, ‘এমন এক এল নিনো তৈরি হচ্ছে,যা আমরা ধারণা করছি তার থেকেও বেশি শক্তিশালী।’
প্রশান্ত মহাসাগরের উপরিতলের তাপমাত্রাকে বাড়িয়ে দিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে চরমভবাপন্ন আবহাওয়া তৈরি করতে পারে এই ‘এল নিনো’। এর ফলে ভারতে দুর্বল বর্ষা দেখা দেবে। এল নিনোর ফলে বিশ্বের কোথাও চরম গরম আবার কোথাও খুব বর্ষণ দেখা দিতে পারে চলতি বছর। তবে আগামী বছর ফেব্রুয়ারি মাস পর্যন্ত এর দাপট অটুট থাকবে বলেই আশঙ্কা করছেন গবেষকদের অধিকাংশ।
ধীরে ধীরে কমছে বর্ষার গতিবিধি। এদিকে মৌসম ভবনের পূর্বাভাস বলছে আগামী ১৫ অগাস্টের পর থেকে গোটা দেশজুড়েই কমবে বৃষ্টির পরিমাণ। রাজস্থানের জয়পুর,আজমেঢ়,কোটা,মরতপুর এবং উদয়পুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে আগামী পাঁচদিন পর্যন্ত। পাশাপাশি মৌসম ভবনের তরফ থেকে এও জানানো হয়েছে যে, বর্ষা এই মুহূর্তে সক্রিয় রয়েছে কেবলমাত্র হিমালয়ের পার্বত্য অঞ্চলগুলিতে। চলতি সপ্তাহে বৃষ্টিপাত জারি থাকলেও তারপর থেকে ক্রমশই কমবে পরিমাণ।
মৌসম ভবনের ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র এই প্রসঙ্গে এও জানান,’বর্ষা এই মুহূর্তে দুর্বল পর্যায়ে রয়েছে। আগামী এক সপ্তাহ পর থেকে বর্ষায় ব্রেক পড়তে চলেছে। চলতি সপ্তাহের বাকি দিনগুলিতে গোটা দেশের অধিকাংশ রাজ্যেই দক্ষিণ পশ্চিমী হাওয়ার দাপটও কমতে শুরু করেছে। এর জেরেও কিছুটা থমকে গিয়েছে বর্ষার বৃষ্টি। ৯ থেকে ১৫ অগাস্ট পর্যন্ত পশ্চিম এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে সবচেয়ে কম বৃষ্টিপাত হবে।’
জুলাই মাসে নজিরবিহীন বৃষ্টির সাক্ষী থেকেছে গোটা ভারত। যদিও অগাস্টের দ্বিতীয় সপ্তাহের পর থেকে ধীরে ধীরে সেই পরিস্থিতি ফেরত আসতে পারে। আগামী ১০ অগাস্ট অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরাখণ্ডে। সেখানে মৌসম ভবন কমলা সতর্কতা জারি করেছে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি হবে উত্তর ভারতের একাধিক অংশে। উত্তরাখণ্ড, বিহার এবং পার্বত্য হিমালয়ের পশ্চিমবঙ্গের রাজ্যগুলিতে মেঘভাঙা বৃষ্টিরও সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =