লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা

লোকসভা নির্বাচনে প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা, এমনটাই ইঙ্গিত দিয়েছেন রবার্ট ভঢরা। স্বামী লোকসভা নির্বাচন  আসতে আর  বেশি দেরি নেই। ফলে রাজনৈতিক দলগুলি ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। বিজেপি বিরোধীরা জোট গঠন করেও ফেলেছেন।লোকসভা ভোটের আগে জল মাপা শুরু করে দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রীরাও।

এদিকে কর্নাটক নির্বাচনে জিতে বড় জোর পেয়েছে কংগ্রেস শিবির এটা মানতেই হবে। সেই সঙ্গে দক্ষিণ ভারত থেকে পদ্মশিবিরকে মুছেও ফেলতে পেরেছে কংগ্রেস। তবে কর্নাটকে এই জয়ের পিছনে প্রিয়ঙ্কার অবদান কম নয়। শুধু তাই নয়, লড়াকু সুবক্তা প্রিয়াঙ্কা গান্ধি যে দলের যে বড় সম্পদ তাও কয়েক বছরে নানা ক্ষেত্রে প্রমাণিত। রাজনৈতিক বিশ্লেষকদের মতে কর্নাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেসের বড় জয়ের নেপথ্যে অবদান রয়েছে প্রিয়াঙ্কার জনসভারও। তারই ফলে আগামী বছর লোকসভা নির্বাচনে সোনিয়া-কন্যাকে বড় দায়িত্ব দিতে চলেছে কংগ্রেস। এদিকে প্রিয়াঙ্কার স্বামী রবার্ট ভঢরাও ইঙ্গিত দিয়েছেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন প্রিয়াঙ্কা গান্ধি।

রবিবার প্রিয়াঙ্কা-স্বামী রবার্টের বক্তব্য, ‘লোকসভা ভোটে ভালো বক্তব্য রাখার জন্য ভালো একজন প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা গান্ধি।’ রবার্টের এই মন্তব্যের পরই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা। পাশাপাশি নবগঠিত ‘ইন্ডিয়া’ জোটের প্রশংসা করেছেন ভঢরা। তাঁর কথায়, এই জোট বেকায়দায় ফেলবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএকে। বলেন, ‘এই জোটের নামটি আমার খুবই পছন্দের। আমরা ফের ভারতকে মহান দেখতে চাই। বিজেপি সরকার ভারতকে ধ্বংস করেছে। এই জোট নিয়ে আমি খুবই আশাবাদী। আমি আশা করি দেশের নাগরিকরা এই জোটের সমর্থনে ভোট দেবেন। ভারতকে আরও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সাহায্য় করবেন তারা। আমার আশা জণগন আবার ভারতকে ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল দেশ হিসেবে গড়ে তুলতে সুযোগ করে দেবে।’

এদিকে আবার সঞ্জয় রাউত জানিয়েছেন, বারাণসী কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কা গান্ধি প্রার্থী হলে নিশ্চিতভাবেই জিতবেন। সঙ্গে এ খবরও মিলছে সোনিয়া গান্ধি এবার সম্ভবত আর লোকসভায় প্রার্থী হবেন না। সেক্ষেত্রে রায়বারেলি থেকে প্রিয়াঙ্কা প্রার্থী হতে পারেন। অন্যদিকে অনেকের মতে, আমেথি পুনুরুদ্ধারে কংগ্রেসের সেরা বাজি হবেন প্রিয়াঙ্কা গান্ধি-ই। এদিকে আবার কংগ্রেসের একটা অংশ আবার বারাণসীতে মোদিকে খালি জমি ছাড়তে একেবারেই নারাজ। গত দুই লোকসভা নির্বাচনে বারাণসীতে শক্তিশালী প্রার্থী দিতে পারেনি হাত শিবির। প্রিয়াঙ্কা প্রার্থী হলে সেক্ষেত্রে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সমর্থন বারাণসীতে পাবে কংগ্রেস।

এদিকে এটাও ঠিক যে বেশ কয়েক বছর ধরেই প্রিয়াঙ্কা গান্ধিকে সংসদের উচ্চকক্ষে যোগদানের জন্য বারবার আহ্বান জানানো হয়। জুনের শুরুতে  এমনও সোনা গিয়েছিল যে, কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধিকে কোনও আসন থেকে প্রার্থী না করার সিদ্ধান্ত নিয়েছে। আর এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিলেন সোনিয়া গান্ধি এবং দলের অন্যান্য শীর্ষ নেতারা। সিদ্ধান্ত হয়েছিল, একক আসনে ফোকাস করার পরিবর্তে অভিজ্ঞ প্রিয়াঙ্কা সারা দেশে কংগ্রেসের হয়ে প্রচারের কাজে ব্যস্ত থাকবেন। এদিকে এ খবরও মিলছে, নির্বাচনের আগে প্রিয়াঙ্কাকে হিমাচল প্রদেশ থেকে রাজ্যসভায় পাঠানোর চেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =