ইন্ডিয়া জোটের কো-অর্ডিনেশন কমিটির বৈঠক আগামী ১৩ সেপ্টেম্বর

ইন্ডিয়া জোটের কো-অর্ডিনেশন কমিটির প্রথম বৈঠক আগামী ১৩ সেপ্টেম্বর। আপাতত সূত্রে যা খবর মিলছে তাতে বর্ষীয়ান এনসিপি নেতা শরদ পাওয়ারের দিল্লির বাসভবনেই হবে এই বৈঠক। এই কো-অর্ডিনেশন কমিটিতে রয়েছে ইন্ডিয়া জোটের বিভিন্ন দলের প্রতিনিধিরা। এখানে বলে রাখা শ্রেয়, এই কমিটিতে তৃণমূলের প্রতিনিধি হিসাবে রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। খুব স্বাভাবিক ভাবেই এদিনের এই বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

এদিকে সূত্রে এ খবরও মিলছে ইন্ডিয়া জোটে কোনও কনভেনর বা আহ্বায়ক রাখা না হলেও কো-অর্ডিনেশন কমিটির বৈঠক পরিচালনা করার দায়িত্ব শরদ পাওয়ার নেবেন বলে জানা গিয়েছে।

সঙ্গে এও জানা গিয়েছে, মূলত তিনটি ইস্যুর ওপর এই বৈঠকে আলোচনা হবে। যার মধ্যে রয়েছে, আসন সমঝোতার জন্য আলোচনার সময়সীমা। সেই সময়সীমা এই বৈঠকেই নির্দিষ্ট হওয়ার কথা। । আর এই সমঝোতার আলোচনাও কীভাবে হবে তার রূপরেখাও ঠিক করা হবে এদিনের এই বৈঠকে। দ্বিতীয়ত, ইন্ডিয়া জোটের সাধারণ ইস্তেহার প্রস্তুতির বিষয়ে আলোচনা হবে এ দিনের বৈঠকে। এর পাশাপাশি যৌথ সমাবেশ বা কর্মসূচির দিন এবং স্থান চূড়ান্ত করা হবে।

প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে লড়তে জোট বেঁধেছে বিরোধীরা। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের আমন্ত্রণে পটনায় একত্রিত হয় একাধিক বিরোধী দল। বেঙ্গালুরুর বৈঠকে ঠিক হয় সেই জোটের নাম। যে নাম নিয়ে বিতর্কও চলেছে বিস্তর। এরপর গত মাসে মুম্বইয়ের বৈঠকে কো-অর্ডিনেশন কমিটি-সহ একাধিক কমিটি গঠন করা হয়। সেই কমিটিরই প্রথম বৈঠক হবে বুধবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − fourteen =