পুজোর আগে উজ্জ্বলা যোজনা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

উজ্জ্বলা যোজনা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের। পুজোর মরশুমের ঠিক আগে চালু করা হল উজ্জ্বলা ২.০ স্কিম। মন্ত্রিসভার বৈঠকে উজ্জ্বলা স্কিমের আওতায় ৭৫ লাখ নতুন এলপিজি কানেকশনের অনুমতি দেওয়া হয়েছে। এই যোজনার জন্য ১৬৫০ কোটি টাকার ভর্তুকিও অনুমোদিত হয়েছে কেন্দ্র সরকারের তরফে।

দিন কয়েক আগেই প্রথম মন্ত্রিসভার বৈঠকে সরকার ৩৩ কোটি গ্রাহকের এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমিয়েছিল। ফলে গত মাসের তুলনায় এখন ৪০০ টাকা কম দামে গ্যাস সিলিন্ডার কিনতে পারছেন উজ্জ্বলা যোজনার আওতায় থাকা সাধারণ পরিবারগুলো। ফলে তাঁরা কিছুটা সুরাহা পাচ্ছে। এরই মধ্যে জানা গেল আবারও নতুন ৭৫ লাখ পরিবারে গ্যাস কানেকশন দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালে মোদি সরকারের তরফে এই যোজনা চালু করা হয়। দেশের বিপুল সংখ্যক মহিলাদের উনুনের ধোঁয়ার কষ্ট থেকে মুক্তি দিতেই চালু করা হয়েছিল এই প্রকল্পের। এছাড়া, এর ফলে পরিবেশ দূষণও অনেকাংশে কম করা যায়।

পরিসংখ্যান অনুসারে বর্তমানে প্রায় ১০ কোটি পরিবার এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে। বর্তমানে উজ্জ্বলা যোজনার আওতায় থাকা সুবিধাভোগীরা ২০০ টাকা ভর্তুকি পাচ্ছে। অন্যদিকে, এ মাসে গ্যাসের দামও কমেছে ২০০ টাকা। ফলে অগাস্টের তুলনায় ৪০০ টাকা কম দামেই কেনা যাচ্ছে গ্যাস সিলিন্ডার।

উজ্জ্বলা প্রকল্পের আওতায় দারিদ্র সীমার নিচে বসবাসকারী ব্যক্তিরাই বিনামূল্যে গ্যাস কানেকশন পাওয়ার যোগ্য হন। উজ্জ্বলা প্রকল্পের আওতায় আগে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর আবেদনকারীর বিপিএল কার্ড আপলোড করতে হবে। উল্লেখ্য বিষয় হল, নিয়ম অনুযায়ী যে পরিবারগুলোর বার্ষিক আয় ২.৭ লাখ টাকার কম একমাত্র তাঁরাই এই বিপিএল কার্ড পাওয়ার যোগ্য হন। এই বিপিএল কার্ড থাকলেই পাবেন নতুন উজ্জ্বলা স্কিম।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আবেদনের সুবিধা রয়েছে শুধুমাত্র মহিলাদের জন্যই। এই যোজনায় আবেদন করার জন্য কোনও মহিলার বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। এছাড়া শর্ত হল, যিনি গ্যাস সিলিন্ডারের জন্য আবেদন করছেন, সেই পরিবারে অন্য কারও এলপিজি কানেকশন থাকতে পারবে না। সাধারণ ভাবে দরিদ্র, এসসি, এসটি এবং অত্যন্ত অনগ্রসর শ্রেণির পরিবারগুলিকে এই সুবিধা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + twenty =