জানুয়ারিতেই উদ্বোধন রাম মন্দিরের, নিরাপত্তায় স্পেশ্যাল সিকিউরিটি ফোর্স

আপাতত যা খবর মিলছে তাতে জানুয়ারির ২২ তারিখ জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে অযোধ্যার রাম মন্দির। আগামী ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। প্রধানমন্ত্রী ছাড়াও উদ্বোধন অনুষ্ঠানে হাজির থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ কেন্দ্র ও রাজ্য মন্ত্রিসভার একাধিক সদস্য।

এখন প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে। এদিকে মন্দিরের নিরাপত্তার দায়িত্ব এবার তুলে দেওয়া হল উত্তরপ্রদেশ পুলিশের স্পেশাল সিকিউরিটি ফোর্সের হাতে। মন্দিরের নিরাপত্তার দায়িত্ব দেওয়ার সিদ্ধান্তে স্পেশাল সিকিউরিটি ফোর্স বা ইউপিএসএসএফ-এর ৫ কমান্ড্যান্ট, ৫ ডেপুটি কমান্ড্যান্ট, ২৫ জন সহকারি কমান্ড্যান্ট, ২১৯ প্লাটুন কমান্ডার নিয়োগ করা হবে এমনটাই পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়াও নিয়োগের সিদ্ধান্ত হয়েছে ৮৫৩ জন হেড কনস্টেবল, ৩ হাজার ২১৯ জন কনস্টেবল, ৩৪০ জন কনস্টেবল ড্রাইভাররেও। এদিকে সূত্রে খবর মিলছে, ইতিমধ্যেই উত্তরপ্রদেশ স্পেশাল সিকিউরিটি পুলিশের ২৭০ জনের একটি দল অযোধ্যায় পৌঁছে গেছেন বলেও জানা যাচ্ছে। এই প্রসঙ্গে উত্তরপ্রদেশ পুলিশের তরফ থেকে এও জানানো হয়েছে, স্পেশাল সিকিউরিটি ফোর্স ছাড়াও প্রাদেশিক আমর্ড কনস্ট্যাবুলারি এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-কে নিয়োগ করা হবে রামমন্দিরের নিরাপত্তার দায়িত্বে।

তবে কবে থেকে এদের নিয়োগ করা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু হয়ে গেলে, রামমন্দির কমপ্লেক্সের রেড জোনে মোতায়েন করা হবে উত্তরপ্রদেশ পুলিশের স্পেশাল ফোর্সকে। মূলত মন্দির সংলগ্ন প্রায় ১০৮ একর এলাকা নিরাপত্তার দায়িত্বে থাকবেন তারা। মন্দিরে যে অংশে রামলালা স্থাপন করা হবে, সেই অঞ্চলে মোতায়েন করা হবে সিআরপিএফকে।

একইসঙ্গে যোগী পুলিশের তরফ থেকে এও জানা যাচ্ছে, এই ইউপিএসএসএফ কর্মীদের হাতে নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়ার আগে দেওয়া হবে বিশেষ প্রশিক্ষণ। মন্দিরের নিরপত্তা নিয়ে তাদের অবহিত করা হবে বলেও জানা যাচ্ছে। সঙ্গে দেওয়া হবে তীর্থযাত্রীদের ভিড় সামলানোর বিশেষ প্রশিক্ষণ।

এদিকে, অযোধ্যার রামমন্দিরের নিরাপত্তা নিয়ে গত বৃহস্পতিবার মন্দির কমিটির সদস্যদের সঙ্গে ম্যারাথন বৈঠক করেন প্রশাসন ও শীর্ষ পুলিশ আধিকারিকরা। রামমন্দির এবং তার সংলগ্ন স্থানের নিরাপত্তা নিয়ে আলোচনা হয় বলে জানান অযোধ্যার বিভাগীয় কমিশনার গৌরব দয়াল। সেই সঙ্গে নতুন নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন নিয়েও বৈঠকে আলোচনা হয়।

এদিকে কয়েকদিন আগে রামমন্দিরের নির্মাণ কাজ খতিয়ে দেখায় জন্য অযোধ্যায় গিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই সময় মন্দিরে নিরাপত্তা নিয়েও স্থানীয় পুলিশ আধিকারিকরা একপ্রস্ত কথা বলেন। সেই বৈঠকেই নিরাপত্তার জন্য উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয় বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − ten =