৩ অক্টোবরের সমনে নড়চড় না করার নির্দেশ বিচারপতি সিনহার

নিয়োগ দুর্নীতির তদন্তে নয়া মোড়। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসার মিথিলেশ কুমার মিশ্রকে নিয়োগ দুর্নীতির তদন্ত থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার একক বেঞ্চ। উল্লেখ্য, আগামী ৩ অক্টোবর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে ইডি। সেই বিষয়েও কারও নাম না করে বিচারপতি বলেছেন, ৩ অক্টোবর যে সমন পাঠানো হয়েছে, তা যেন কোনওভাবেই নড়চড় না হয়, সে ব্যাপারে পদক্ষেপ করার জন্য।

উল্লেখ্য, শুধু নিয়োগ দুর্নীতির মামলার থেকে মিথিলেশকে সরিয়েই থেমে থাকেননি বিচারপতি। তাঁর ভূমিকায় এতটাই অসন্তুষ্ট বিচারপতি অমৃতা সিনহা যে রাজ্যের কোনও তদন্তের দায়িত্বই যাতে মিথিলেশকে না দেওয়া হয়,এমন নির্দেশও দিতে দেখা যায় বিচারপতি সিনহাকে। আদালত তার পর্যবেক্ষণে জানায়, মিথিলেশ কুমারের আত্মবিশ্বাসের অভাব রয়েছে। এই প্রসঙ্গে বিচারপতি সিনহা এদিন এও মন্তব্য করেন, মিথিলেশ কুমার একেবারই আত্মবিশ্বাসী নন তদন্তের ব্যাপারে। আদালত তাঁর উপর বিশ্বাস হারিয়েছে।’ এরপরই বিচারপতি সিনহা নির্দেশ দিয়েছেন, এই তদন্তের জন্য দ্রুত তদন্তকারী অফিসারকে নিযুক্ত করতে হবে।

এদিকে এদিন আদালতে চাকরিপ্রার্থীদের পক্ষের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এদিন আদালতে, ৩ অক্টোবর সমন পাঠানোর বিষয়টি উত্থাপন করেন। কারও নাম না করেই বলেন, ‘ওই ব্যক্তি জানিয়েছেন ইডিকে কে কেয়ার করে? স্টপ মি ইফ ইউ ক্যান।’ এই প্রসঙ্গে এদিন বিচারপতি সিনহা ইডিকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, ইডির পাঠানো সমনের যদি কেউ বিরোধিতা করেন, সেক্ষেত্রে যেন কড়া পদক্ষেপ করা হয়।

এই প্রসঙ্গে আইনজীবী ফিরদৌস শামিম জানান, ‘প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে যে মানি ট্রেলের তদন্ত ইডি করছে, সেই তদন্ত থেকে মিথিলেশ কুমারকে অব্যাহতি দিয়েছেন বিচারপতি। একইসঙ্গে তিনি নির্দেশ দিয়েছেন, তিনি এই রাজ্যের কোনও তদন্তে আর অংশ নিতে পারবেন না। ইডির ডিরেক্টরকে বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছেন, আগামী ৩ তারিখ যে তদন্ত প্রক্রিয়া রয়েছে, তা যেন কোনওভাবেই ব্যাহত না হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 11 =