ঠান্ডা পড়ার আগেই খুশকিকে রুখে দিন

শীতকাল আরামদায়ক মনে হলেও এই ঋতুতেই দেখা দেয় হাজারও সমস্যা। গোটা শীতকাল জুড়ে ঠান্ডা লাগার সমস্যা যাওয়া-আসা করতেই থাকে। কিন্তু খুশকির সমস্যা একবার ধরলে শীতকাল যাওয়ার পরও পিছু ছাড়ে না। শীতকাল এলেই অনেকের মনে ভয় কাজ করে খুশকির জন্য। কারণ, স্ক্যাল্প অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে খুশকির সমস্যা দেখা দেয়। এই ঋতুতেই সংক্রমণের ঝুঁকি বাড়ে, তাই খুশকির সমস্যা চট করে আক্রমণ করে। কিন্তু এখনও শীতকাল সেভাবে আসেনি। তাই এখন থেকেই খুশকিকে প্রতিরোধ করার ব্যবস্থা নিতে হবে।

নিয়মিত চুলের গোড়া পরিষ্কার করলে, তেল মাখলে এবং স্ক্যাল্পের আর্দ্রতা বজায় থাকলে খুশকির সমস্যা চট করে দেখা দেবে না। কিন্তু খুশকির সমস্যাকে দূর করতে গেলে অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি ট্রিটেমেন্টের সাহায্য নিতে হবে। এক্ষেত্রে আপনি ঘরোয়া উপায়েও খুশকির সমস্যাকে রুখে দিতে পারেন।

অ্যাপেল সাইডার ভিনিগার: স্ক্যাল্পের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখার পাশাপাশি অ্যাপেল সাইডার ভিনিগার স্ক্যাল্পে ইস্টের উৎপাদনকে প্রতিরোধ করে। এছাড়া এই ভিনিগার চুলের প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এভাবেই অ্যাপেল সাইডার ভিনিগার খুশকির সমস্যা প্রতিরোধ করে। ৩ কাপ জলের সঙ্গে ২ কাপ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। ২ মিনিট অপেক্ষা করে, আবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন।

নারকেল তেল ও লেবুর রস: খুশকি বিরুদ্ধে দুর্দান্ত কাজ করে লেবুর রস। পাশাপাশি নারকেলের মধ্যে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। এছাড়া নারকেলের তেল শুষ্ক স্ক্যাল্পে আর্দ্রতা জোগায় এবং চুলকানি দূর করে। নারকেল তেল ব্যবহার করুন চুলের আর্দ্রতাও ফেরে এবং চুলের বৃদ্ধিও ঘটে। অ্যান্টি-ডানড্রফের প্রতিকার হিসেবে সমপরিমাণ নারকেল তেল ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ভাল করে মালিশ করুন এবং ২০ মিনিট অপেক্ষা। এরপর শ্যাম্পু করে নিন। এই ঘরোয়া টোটকা নিয়মিত ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে দূরে থাকবেন।

টি ট্রি অয়েল: ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই টি ট্রি অয়েলের সাহায্য নেন। এই একই উপাদান দিয়ে আপনি খুশকির সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন। টি ট্রি অয়েলের মধ্যে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে, যা স্ক্যাল্পকে পরিষ্কার করে। নারকেল তেলের সঙ্গে ৮-১০ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে স্ক্যাল্পে মালিশ করুন। শ্যাম্পু করার ৩০ মিনিট আগে এই কাজটি সারতে পারেন। এছাড়া শ্যাম্পুর মধ্যে ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতেও কাজ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − 2 =