অতিথি ফিরহাদ হাকিম হওয়া সত্ত্বেও অনুষ্ঠানে ‘না’ কলকাতা পুলিশের

যোধপুর পার্ক এলাকায় স্থানীয় তৃণমূল কাউন্সিলরের উদ্যোগে বড়দিনের কেক বিতরণ কর্মসূচি হওয়ার কথা ছিল। সেখানে উপস্থিত থাকার কথা ছিল কলকাতার মেয়র ফিরহাদ হাকিম থেকে শুরু করে মালা রায় ও অন্যান্য তৃণমূল নেতাদের। কিন্তু সেই অনুষ্ঠান নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়ে দিল পুলিশ। আদালতে কলকাতা পুলিশের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, ওই কেক বিতরণ অনুষ্ঠানের জন্য পুলিশি অনুমতি দেওয়া সম্ভব নয়। যেখানে মেয়র ফিরহাদ হাকিম থেকে শুরু করে তৃণমূলের হেভিওয়েট নেতাদের থাকার কথা, সেখানে পুলিশের এমন আপত্তি জানানো, বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আইনজীবী মহল।

প্রসঙ্গত, বড়দিনের কেক বিতরণের জন্য ওই অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা কলকাতা পুরনিগমের ৯৩ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মৌসুমী দাস। তাঁরই উদ্যোগে ক্লাব উন্নয়ন সমন্বয় পরিষদ এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এদিকে  যোধপুর পার্কের যে এলাকায় ওই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে, তার কাছেই রয়েছে বিশেষভাবে সক্ষমদের একটি স্কুল। একটি হাসপাতালও রয়েছে সেখানে। এমন জায়গায় বড়দিনের অনুষ্ঠানে আপত্তি জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন প্রজ্ঞা সেন নামে এক মহিলা। এরপর এই মামলা ওঠে হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে। সেখানে নিজের বক্তব্য জানান মামলাকারী। যেখানে অনুষ্ঠান করা হচ্ছে, সেখানে বিশেষভাবে সক্ষমদের স্কুল ও হাসপাতাল থাকার কথা জানান তিনি।

এদিকে দুর্গাপুজোর সময় অনুমতি মিললেও, বড়দিনে কেন পুলিশের আপত্তি তা নিয়েই হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে যুক্তি সাজাচ্ছিলেন আইনজীবী। তাতেই বিরক্ত হয়ে প্রধান বিচারপতি জানিয়ে দেন, দুর্গাপুজো ও বড়দিনের কেক বিতরণ এক জিনিস নয়। দুর্গাপুজো পশ্চিমবঙ্গের সংস্কৃতির সঙ্গে জড়িয়ে। আইনজীবীকে তিরষ্কার করে প্রধান বিচারপতির মন্তব্য, ‘আপনি যদি অনুষ্ঠান করতে চান, রাজ্যের বাইরে গিয়ে করুন।’

সেই বক্তব্যের প্রেক্ষিতে হাইকোর্ট পুলিশকে বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দেয়। এরপর বৃহস্পতিবার রাজ্যের তরফে আদালতে জানিয়ে দেওয়া হয়, ওই এলাকায় অনুষ্ঠান করা সম্ভব নয়। কারণ, সেখানে রাস্তা যথেষ্ট চওড়া নয়। এমন অবস্থায় রাজ্যের বক্তব্য, রাস্তা আটকে এই অনুষ্ঠান করা যাবে না এবং পুলিশ অনুমতি দেয়নি। রাজ্যের বক্তব্য শোনার পর হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চও ওই এলাকায় বড়দিনের কেক বিতরণ অনুষ্ঠানে বিরত থাকতে বলে ক্লাব উন্নয়ন সমন্বয় পরিষদকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 20 =