মুখ্যমন্ত্রীর ঘোষণার পরও ধরনার সিদ্ধান্তে অনড় সংগ্রামী যৌথ মঞ্চ

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আজই নবান্নের কাছেই ধরনা দেওয়ার কথা ডিএ আন্দোলনকারীদের। তার আগেই অ্যালেন পার্কের অনুষ্ঠান থেকে ডিএ বড় ঘোষণা করতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বৃহস্পতিবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেন তিনি। নতুন বছর অর্থাৎ আগামী ১ জানুয়ারি ৪ শতাংশ বর্ধিত হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে রাজ্য সরকারি কর্মীদের। কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ছিল ৪০ শতাংশ। ৪ শতাংশ বৃদ্ধির পর সেই ফারাক কমে হল ৩৬ শতাংশ। তবে মুখ্যমন্ত্রীর এই ঘোষণাতেও ঝাঁঝ কমছে না আন্দোলনের। এই প্রসঙ্গে সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ স্পষ্ট জানিয়ে দেন ‘ভিক্ষা গ্রহণ করা হবে না’।

মুখ্যমন্ত্রীর ঘোষণার পর ভাস্কর ঘোষ মুখ্যমন্ত্রীর এই ঘোষণাকে নৈতিক জয় বলে উল্লেখ করলেও সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে এও জানানো হয়,  ‘যেখানে বাকি থাকে ৪০ শতাংশ, সেখানে ৪ শতাংশ দেওয়া ভিক্ষা ছাড়া আর কিছু নয়। এটা আমাদের অধিকার। এটা প্রদান কতে হবে। অধিকারের স্বীকৃতি এটা নয়। আমরা দয়া ভিক্ষার পাত্র নই।’  এরই পাশাপাশি আন্দোলনকারীদের আরও একটি দাবি হল, ৬ লক্ষ শূন্যপদে স্বচ্ছতার সঙ্গে নিয়োগ করতে হবে। এই প্রসঙ্গে ভাস্কর ঘোষ বলেন, ‘নিয়োগের জন্য সদিচ্ছা লাগে।’

একইসঙ্গে যৌথ সংগ্রাম মঞ্চের থেকে এও জানানো হয়েছে, শুক্রবার যে ধরনা কর্মসূচি রয়েছে, সেটা বহাল থাকছে। নবান্নের কাছে বসবেন তাঁরা। আদালতের নির্দেশ মতো ৩০০ জনকে নিয়ে আন্দোলন করা হবে বলে জানিয়েছেন ভাস্কর ঘোষ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − 4 =