রাজ্যে এবার সিবিআই থানা তৈরি হওয়া প্রয়োজন, সমবায় দুর্নীতি মামলায় পর্যবেক্ষণ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

‘রাজ্যে এবার সিবিআই থানা তৈরি হওয়া প্রয়োজন। অন্তত তিন থেকে চারটি সিবিআই থানা গঠন করা প্রয়োজন।’ বৃহস্পতিবার সমবায় সমিতির দুর্নীতি সংক্রান্ত একটি মামলার শুনানিতে এমনই মন্তব্য করতে শোনা গেল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। অন্তত ৫০ কোটির দুর্নীতির অভিযোগ উঠেছে ওই মামলায়। তদন্তের জন্য বিচারপতি গঙ্গোপাধ্যায় সিবিআই-কে কয়েকজন পুলিশ অফিসার দিয়ে সাহায্য করার নির্দেশ দিয়েছিলেন। নির্দেশের পর রাজ্য সাহায্য করেনি বলে দাবি করে কেন্দ্রীয় সংস্থা। কেন সাহায্য করা হল না, তা নিয়ে আগেও বিচারপতি প্রশ্ন করেন রাজ্যের মুখ্যসচিবের কাছে। এরপরও মেলেনি সদুত্তর।

আদালত সূত্রে খবর, আলিপুরদুয়ারের মহিলা সমবায় দুর্নীতি মামলা বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে ওঠে। মুখবন্ধ খামে এদিন রিপোর্ট জমা দেয় সিবিআই। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, সিবিআই থানার প্রয়োজন রয়েছে বঙ্গে। এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, সমবায় দুর্নীতি মামলায় সিবিআই তদন্ত করছে। এর আগে আলিপুরদুয়ার সমবায় সমিতির ম্যানেজার তৃপ্তিপণা চৌধুরীর বাসভবনে যান সিবিআই আধিকারিকরা।

এদিকে সূত্র মারফৎ জানা যাচ্ছে, ২০২০ সালে বন্ধ হয়ে যায় ওই সমবায় সমিতিটি। তৎকালীন সময়ে আলিপুর সমবায় সমিতির গ্রাহক সংখ্যা ছিল ২১ থেকে ২২ হাজারের কাছাকাছি। এই সমিতিটির বিরুদ্ধে বহু টাকা আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছিল। মামলাটি গড়ায় কলকাতা হাইকোর্টেও। এরপর জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ সংশ্লিষ্ট মামলাটিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল।

আলিপুর সমবায় সমিতির আর্থিক তছরুপের তদন্তে নেমে সিবিআই আধিকারিকরা জানতে পারেন ২০০০ সালে এই সমবায় সমিতিটি কাজ শুরু করে। সেখানে নিম্ন মধ্যবিত্ত পরিবারের মহিলারা অধিকাংশ সময় অর্থ সঞ্চয় করে থাকতেন। ধীরে ধীরে সেখানে আমানতকারীর সংখ্যা অনেকটাই বাড়ে। কিন্তু, ঋণ দেওয়ার ক্ষেত্রে এই সমবায়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ওঠে। ঋণদানের ক্ষেত্রেও অনিয়মের অভিযোগ ওঠে।

এরপর গত ২৪ অগাস্ট আলিপুর সমবায় দুর্নীতি মামলার তদন্তভার তুলে দেওয়া হয় সিবিআই-এর হাতে। অভিযোগ উঠেছিল, এই মামলা সম্পর্কিত কোনও তথ্য সিবিআই বা ইডি-র হাতে তুলে দেওয়া হয়নি। এর আগে সিআইডিকে এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + eighteen =