ব্রিগেডে লক্ষ কণ্ঠে  গীতা পাঠ অনুষ্ঠানে হাজির সাধু-সন্ত থেকে সাংসদেরা

ডিসেম্বরের রবিবাসরীয় দুপুরে ব্রিগেডের মাঠে অনুষ্ঠিত হল লক্ষ কণ্ঠে গীতাপাঠের অনুষ্ঠান।এর আগে কলকাতায় এমন অনুষ্ঠান সাম্প্রতিক অতীতে কেউ দেখেছেন কি না মনে করতে পারলেন না। ‘লক্ষ কণ্ঠে গীতপাঠ’ অনুষ্ঠানে সকাল থেকেই ভিড় রয়েছে চোখে পড়ার বিভিন্ন বয়সের প্রচুর মানুষ গীতাপাঠে সামিল হতে হাজির রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ধর্মপ্রাণ হিন্দুরা। সঙ্গে উপস্থিত ছিলেন প্রচুর সাধুসন্তও। ব্রিগেডের এই অনুষ্ঠান মঞ্চে হাজির হন স্বামী সদানন্দ সরস্বতী সারদাপীঠের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য কলকাতা এসেছেন দ্বারকার শঙ্করাচার্য দয়ানন্দ সরস্বতী। মূল মঞ্চেই এদিন দেখা যায় তাঁকে।ধর্মীয় বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন তিনি। পুরীর জগন্নাথ মন্দিরের দ্বৈতাপতিকে গীতাপাঠের অনুষ্ঠানের মূল মঞ্চে দেখা যায়। এই অনুষ্ঠান আয়োজনের দায়িত্বে সনাতন সংস্কৃতি পরিষদ, মতিলাল ভারততীর্থ সেবা মিশন আশ্রম এবং অখিল ভারতীয় সংস্কৃত পরিষদের একাধিক সংগঠন। কিন্তু পিছন থেকে পরিচালনা করছে বঙ্গ বিজেপি।

এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির। এমনকী অনুষ্ঠানের কথা জানিয়ে শহরের দিকে দিকে লাগানো ফ্লেক্স ও ব্যানারে ছিল প্রধানমন্ত্রীর ছবি। তবে শেষ মুহূর্তে প্রধানমন্ত্রীর দফতরের তরফে তাঁর না আসতে পারার কথা জানানো হয়। তবে শনিবার উদ্যোক্তাদের উদ্দেশে একটি বিশেষ বার্তা পাঠান প্রধানমন্ত্রী। তাতে তিনি লেখেন, ‘এটা নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। মহাভারত, স্বাধীনতা সংগ্রামের পরও বিভিন্ন সময়ে গীতা আমাদের জীবনকে উদ্বুদ্ধ করেছে। গীতা জীবনের অন্যতম চালিকাশক্তি। এক লাখ মানুষ কলকাতা একসঙ্গে গীতা পড়বেন জেনে ভাল লাগছে। উদ্যোক্তাদের আমার আন্তরিক অভিনন্দন।’

এদিনের এই অনুষ্ঠানে রাজ্যে বিজেপির শীর্ষনেতার ব্রিগেডের মাঠে বসে গীতা পাঠ করতে দেখা যায়। যার মধ্যে ছিলেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার, সাংসদ দিলীপ ঘোষ, অগ্নিমিত্রা পল, হিরণও।এদিকে রবিবার সকালে শঙ্করাচার্যের সঙ্গে দেখা করেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। তাঁর থেকে আশীর্বাদ নেওয়ার ছবি নিজের এক্স হ্যান্ডেলে শেয়ারও করতে দেখা যায় মেদিনীপুরের সাংসদকে। গীতাপাঠ অনুষ্ঠানে দিলীপ ঘোষের পাশেই বসেছিলেন অগ্নিমিত্রা পল এবং লকেট চট্টোপাধ্যায়।তাঁরাও গীতাপাঠে অংশ নেন। বিজেপি-তে যোগ দেওয়া টলিউড অভিনেতা রুদ্রনীল ঘোষও এদিন ব্রিগেডে গীতাপাঠের মঞ্চে হাজির ছিলেন। তাঁকে বই হাতে গীতা পাঠ করতে দেখা যায়। এরই পাশাপাশি রাজ্যের একাধিক বিজেপি বিধায়ক ও নেতানেত্রীদেরও ব্রিগেডে বসে গীতা পড়তে দেখা যায়। নজরে আসে এক চিত্রশিল্পীর শ্রীকৃষ্ণের এক বিরাট ছবি আঁকার ঘটনাও।

এদিনের ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ অনুষ্ঠানে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে মূলত দুটি মঞ্চ করা হয়। মূল মঞ্চে ছিলেন সাধুসন্তরা। অপর মঞ্চে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। নজরুলগীতির মধ্যে দিয়ে এদিন গীতাপাঠের সূচনা করা হয়। তবে এই অনুষ্ঠানের সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই বলে দাবি বিজেপি নেতাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 5 =