ঘূর্ণাবর্ত আর পশ্চিমী ঝঞ্ঝায় বড়দিনে উধাও শীত

একদিকে বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত। অন্যদিকে আবার রয়েছে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। এই দুই সিস্টেমের ফলে শীত যেন হঠাৎ-ই গা ঢাকা দিল। এদিকে দুই সিস্টেমের জেরে আকাশ মেঘলা থাকার সম্ভাবনা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আকাশ আংশিক মেঘলা হওয়ার সম্ভাবনা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। এরই পাশাপাসি সোমবারসিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। খুব সামান্য প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কুয়াশায় ঢাকা ছিল রবিবারের সকালের কলকাতা।সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি ছাড়িয়ে যায়। ফলে স্বাভাবিকের উপরে দিন ও রাতের তাপমাত্রা। রাজ্যে আগামী কয়েক দিন তাপমাত্রা এমনই থাকবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। ফলে২৫ ডিসেম্বর বড়দিনের ভোরেও দেখা যাবে কুয়াশা।সঙ্গে সকাল সন্ধ্যায় মিলবে শীতের আমেজ। তবে দিনের বেলায় শীত কার্যত উধাও।

এদিকে দক্ষিণবঙ্গেও সকালে দেখা গিয়েছে হালকা থেকে মাঝারি কুয়াশা। এমনই আবহাওয়া থাকবে পরবর্তী ২৪ ঘণ্টায়। কোথাও কোথাও ঘন কুয়াশার দাপট। কুয়াশা কেটে গেলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত। এর ফলে পুবালি হাওয়ার দাপট বাড়ছে। কমবে উত্তর পশ্চিমি শীতল হাওয়ার প্রভাব। আগামী কয়েকদিন একই রকম থাকবে তাপমাত্রা। সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে পরিষ্কার আকাশ কোথাও আংশিক মেঘলা আকাশ। আংশিক মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা নেই।

সঙ্গে এও জানানো হয়েছে, উত্তর-পশ্চিম ভারতে কুয়াশায় দৃশ্যমানতা অনেকটাই কম। পঞ্জাব হরিয়ানা ও উত্তরপ্রদেশে বেশ কিছু এলাকায় দৃশ্যমানতা অনেকটাই কমে যাবে। পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, দিল্লিতে পারদ থাকবে ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে। পঞ্জাব থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 17 =