দু’দিনের সফরে কলকাতায় শাহ, সঙ্গে বিজেপির সর্বভারতীয় সভাপতিও

দু’দিনের সফরে কলকাতায় অমিত শাহ। সোমবার রাতে কলকাতা বিমানবন্দরে পৌঁছানোর পর তাঁর যাওয়ার কথা বিমানবন্দর থেকে  নিউটাউনের একটি হোটেলে রাত্রিবাস করার কথা তাঁর। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মহাত্মা গান্ধি রোডে একটি গুরুদ্বারে যাবেন অমিত শাহ। এরপরমঙ্গলবার সকাল সাড়ে ১১টা নাগাদ কালীঘাট মন্দিরে যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কালীঘাট মন্দির থেকে হোটেলে ফিরে বিজেপির বঙ্গ নেতৃত্বের সঙ্গে বৈঠক। প্রায় ৩ ঘণ্টা বৈঠকের পর ন্যাশনাল লাইব্রেরিতে যাবেন অমিত শাহ।

বিজেপি সূত্রে এও জানা গিয়েছে, অমিত শাহের বিমান কলকাতার মাটি ছোঁয়ার পরই কলকাতায় নামবেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। মঙ্গলবার ঠাসা কর্মসূচি তাঁদের। এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা মঙ্গলবার সকালের মধ্যে কলকাতায় চলে আসবেন। লোকসভা নির্বাচনের প্রস্তুতি আগে শুরু করলেও এ বার মাঠে নামার পালা রাজ্য বিজেপির। তার আগে ‘পথ’ ঠিক করে নিতে মঙ্গলবার দফায় দফায় হবে বৈঠক। সারাদিনে মোট তিনটি বৈঠক হওয়ার কথা। আর তার মধ্যে একেবারে নতুন কিছু করার ভাবনা বিকেলে জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনের বৈঠকে।

মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় গ্রন্থাগারে বিজেপির বৈঠকে দলের সমাজমাধ্যম শাখার দায়িত্বপ্রাপ্তদের ডাকা হয়েছে। ডাক পেয়েছেন দলের তথ্যপ্রযুক্তি শাখার রাজ্য এবং জেলা স্তরের সদস্যরা। এ ছাড়াও, সরাসরি বিজেপির সঙ্গে যুক্ত না হলেও সমাজমাধ্যমে গেরুয়া শিবিরের হয়ে পোস্ট করেন, এমন অনেক নেটপ্রভাবীকেও ডাকা হয়েছে বলে বিজেপি সূত্রের খবর। মোদি এ রাজ্যের অনেক প্রধান নেতাকেই সমাজমাধ্যমে ফলো করেন না। আবার সমাজমাধ্যমে সক্রিয়, দলের এমন অনেক কর্মীকেও ফলো করেন প্রধানমন্ত্রী। একই ভাবে বিজেপি নন, এমন নেটপ্রভাবীদেরও ফলো করেন তিনি। প্রধানমন্ত্রী যাঁদের ফলো করেন, তাঁদের মঙ্গলবার শাহ-নড্ডার বৈঠকে হাজির করাতে চায় রাজ্য বিজেপি। প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনের আগে এই ধরনের বৈঠক করেছিলেন বিজেপি নেতৃত্ব। তবে তখন নেটপ্রভাবীদের সঙ্গে শাহ-নড্ডার পর্যায়ের নেতারা রুদ্ধদ্বার বৈঠকে কথা বলেননি। এটা থেকে একটা বিষয় স্পষ্ট যে, আগামী লোকসভা নির্বাচনে মাঠে-ময়দানে লড়াইয়ের পাশাপাশি সমাজমাধ্যমে বড়সড় যুদ্ধে নামবে গেরুয়া শিবির।

এরপর মঙ্গলবার সন্ধ্যায় আরও একটি বৈঠক হবে নিউ টাউনের হোটেলে। এক ঘণ্টার সেই বৈঠকে রাজ্য বিজেপির একেবারে শীর্ষনেতাদের সঙ্গে বসতে পারেন শাহ ও নড্ডা। এ বার বিজেপির পরিকল্পনা রয়েছে অনেক আগে থেকে লোকসভা নির্বাচনের প্রার্থীদের নাম ঘোষণা করে দেওয়া। তবে মঙ্গলবার তা নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা কম। যদিও বিজেপি শিবির মনে করছে, লোকসভা নির্বাচনের আগে নতুন বছর থেকে দল কী ভাবে কাজ শুরু করবে, সে ব্যাপারে নির্দেশ দিয়ে যাবেন শাহ-নড্ডা।স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + eight =