নিউ ইয়ার্স ইভে নিরাপত্তার ঘেরাটোপে মেট্রো

নিউ ইয়ার্স ইভ অর্থাৎ ৩১ ডিসেম্বর এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, ময়দান, রবীন্দ্র সদন এবং দমদম মেট্রো স্টেশনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে চলেছে মেট্রো রেল। কলকাতা মেট্রোর তরফ থেকে জানানো হয়েছে, ওই দিন এই সব স্টেশনগুলির সমস্ত প্রবেশ ও প্রস্থান গেটে সুপ্রশিক্ষিত আরপিএফ জওয়ানদের মোতায়েন করা হবে। শুধু তাই নয়, মেট্রো আরপিএফ-এর তরফ থেকে এই স্টেশনগুলিতে অতিরিক্ত কর্মী নিয়োগের ব্যবস্থা করবে, যাতে যাত্রীদের ভিড় সামলানো যায়।

এরই পাশাপাশি পার্ক স্ট্রিট স্টেশনে মহিলা ও শিশুদের সুরক্ষার জন্য পর্যাপ্ত মহিলা আরপিএফ অফিসার ও কর্মী মোতায়েন করা হবে। ১ জন সাব-ইন্সপেক্টর বা অ্যাসিট্যান্ট সাব-ইন্সপেক্টর এবং ২ জন মহিলা কর্মী সহ ৪ জন কর্মী নিয়ে একটি বিশেষ দল ৩১ ডিসেম্বর পার্ক স্ট্রিট, ময়দান এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনগুলিতে থাকবে। যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকবে এই দল। শুধু তাই নয়, উত্তর-দক্ষিণ মেট্রোর সেন্ট্রাল কন্ট্রোলে পর্যাপ্ত কর্মী নিয়োগ করা হবে।

ভিড় সামলাতে এদিন পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে এক আধিকারিক ও চার কর্মী নিয়ে আরও একটি বিশেষ দল মোতায়েন থাকবে। পার্ক স্ট্রিট, ময়দান এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে পর্যাপ্ত সংখ্যক আরপিএফ কর্মী মোতায়েন করা হবে। এসব স্টেশনে অ্যান্টি স্যাবোটাজ চেকিংও করা হবে।

উল্লেখ্য, গত বছর নিউ ইয়ার্স ইভে এসপ্ল্যানেডে ১ লক্ষ ১০ হাজার ৩৪৯ জন, পার্ক স্ট্রিটে ৭১ হাজার ৮১১ জন এবং ময়দান স্টেশন দিয়ে ৫৫ হাজার ৩৫২ জন যাত্রী যাতায়াত করেছিলেন। যাত্রীদের এই ভিড়ের কথা মাথায় রেখে এই স্টেশনগুলির সমস্ত টিকিট কাউন্টারে পর্যাপ্ত সংখ্যক টোকেন এবং স্মার্ট কার্ড পাওয়া যাবে বলেও জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। সঙ্গে এও আশ্বাস দেওযা হয়েছে  ওই দিন পার্ক স্ট্রিট, ময়দান ও এসপ্ল্যানেড স্টেশনে পর্যাপ্ত সংখ্যক টিকিট কাউন্টার খোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + five =