বারবার চেয়েও মিলছে না শিক্ষক নিয়োগ সংক্রান্ত ফাইল, অভিযোগ সিবিআইয়ের

শিক্ষক নিয়োগের ‘সিদ্ধান্ত’ সম্পর্কিত ফাইল এখনও অধরা। গুরুত্বপূর্ণ ফাইল চেয়েও পাচ্ছে না, এমনটাই অভিযোগ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা  সিবিআইয়ের। সূত্রের দাবি, শিক্ষা দফতরের কাছে গুরুত্বপূর্ণ ফাইল চেয়ে চিঠি দিয়েছে সিবিআই। এরপরও সেই ফাইল এখনও হাতে আসেনি বলে অভিযোগ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। এই প্রসঙ্গেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, গত ১৫ দিন আগেও বেশ কয়েকটি ফাইল চেয়ে পাঠানো হয় শিক্ষা দফতর ও এসএসসির কাছে। সিবিআই সূত্রে এও জানানো হয়েছে, ওই কয়েকটি ফাইলে শিক্ষক নিয়োগ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত সম্পর্কিত নথি রয়েছে। যে ফাইলগুলো এসএসসি, শিক্ষা দফতরের একাধিক কর্তার টেবিলে গিয়েছিল। ওই ফাইল গিয়েছিল তৎকালীন শিক্ষামন্ত্রীর টেবিলেও।

এদিকে বিভিন্ন সময় শিক্ষা দফতর, এসএসসির বিভিন্ন কর্মকর্তাদের ডাকা হয়েছে। তাঁরা সিবিআই দফতরে হাজিরা দিয়েছেন। তাঁদের বয়ান রেকর্ড করা হয়েছে। এই পর্বে একেবারে তদন্ত গুটিয়ে আনছে সিবিআই। এবার হাইকোর্টে তদন্ত রিপোর্ট জমা দেবে সিবিআই। তার আগে বেশ কিছু তথ্য আরও প্রয়োজন। তাঁর জন্য শিক্ষক নিয়োগের আগে যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেই সম্পর্কিত ফাইল চেয়ে পাঠানো হয়। সিবিআই সূত্রে এও জানানো হয়েছে, শিক্ষক নিয়োগ নিয়ে যে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছিল, সেই সিদ্ধান্ত লিপিবদ্ধ ফাইলগুলো তদন্তের স্বার্থে এখন প্রয়োজন তদন্তকারীদের। আর এই তদন্ত নিয়ে আগামী ৯ জানুয়ারি কলকাতা হাইকোর্টে কম্প্রিহেন্সিভ রিপোর্ট জমা দেবে সিবিআই। আর এই কারণেই এই রিপোর্টের আগে ওই ফাইল গুরুত্বপূর্ণ। কিন্তু এখনও সেই ফাইল পাঠানো হয়নি শিক্ষা দফতরের তরফে বলে দাবি করছে সিবিআই।

প্রসঙ্গত, এর আগেও কয়েকটি গুরুত্বপূর্ণ ফাইল চেয়ে পাঠানো হয়েছিল। পরবর্তী সময় সিবিআই জানতে পারে ওই ফাইলগুলো শিক্ষা দফতর থেকে উধাও হয়ে গিয়েছে। তা নিয়ে পুলিশেও অভিযোগ দায়ের করেছিল শিক্ষা দফতর। তদন্তের স্বার্থে শিক্ষা দফতর থেকে বিভিন্ন সময় নথি, ফাইল চাওয়া হয়েছে সিবিআইয়ের তরফে। শিক্ষা দফতরের তরফে সেগুলো দিয়ে সহযোগিতা করা হয়েছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =