বর্ষবরণে নিরাপত্তার চাদরে মুড়ছে কলকাতা  

ফের একটা বছরকে বিদায় জানিয়ে নতুন এক বছরকে স্বাগত জানাতে প্রস্তুতি নিচ্ছে কলকাতা। আর মানুষের বর্ষবরণ উৎসব নির্বিঘ্নে সম্পন্ন করতে নিরাপত্তা দিতে তৎপর কলকাতা পুলিশ। লালবাজার সূত্রে খবর, বর্ষবরণের রাতেই প্রায় আড়াই হাজার পুলিশি নিরাপত্তা বলয়ে থাকবে পার্ক স্ট্রিট। রবিবার বিকেল থেকেই পুরো পার্ক স্ট্রিট ছ’টি সেক্টরে ভাগ করা হবে। পুরো পার্ক স্ট্রিটের নিরাপত্তার দায়িত্বে থাকবে দশজন ডেপুটি কমিশনার পদ মর্যাদার পুলিশ আধিকারিক। তাদের সহযোগিতা করতে থাকবে অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও ইন্সপেক্টর ও অন্যান্য পুলিশ কর্মীরা।

এদিকে লালবাজার সূত্রে খবর, রাত বারোটার সময় হঠাৎ করেই বাইক আরোহীদের বেপরোয়া গতি বেড়ে যায়। বিগত বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শুধু পার্ক স্ট্রিট নয়, সংলগ্ন মল্লিক বাজার, এজেসি বোস রোড, নিউ মার্কেট, বউ বাজার এবং এক্সাইড মোড়ের মত জায়গাতেও নজরদারি বাড়ানো হচ্ছে। এরই পাশাপাশি বাইকের উপর নিয়ন্ত্রণ আনতে এবার ইএম বাইপাসে নজরদারি আগের থেকে বেশি রাখতে চলেছে লালবাজার। কারণ, ভিড়ে ইভটিজিং-সহ নানা ধরনের অপরাধ ঘটে থাকে। তা রুখতে ভিড়ের মধ্যে নজরদারি চালাবে পুলিশ। পার্ক স্ট্রিটের উপর প্রয়োজন মতও গাড়ি নিয়ন্ত্রণ করা হবে। ওয়াকিং বে করা হবে । সেক্ষেত্রে যারা গাড়ি নিয়ে আসতে চাইছেন, তাদের ময়দান সংলগ্ন এলাকায় গাড়ি রেখে হেঁটে পার্ক স্ট্রিট ও সংলগ্ন রাস্তার বিভিন্ন পানশালা, পাবে মানুষকে ঢুকতে হবে। এদিকে প্রতিটি রাস্তায় চালানো হবে নাকা চেকিংও। রবিবার ও সোমবার সকালে চিড়িয়াখানা, ময়দান, ভিক্টোরিয়া, গঙ্গার ঘাটগুলোতে পুলিশি নজরদারি থাকবে। ওয়াচ টাওয়ার ছাড়াও পার্ক স্ট্রিট এলাকার বহুতল থেকেও দূরবিনেও নজরদারি চালাবেন দলালবাজারের আধিকারিকেরা।

নিউ ইয়ার ইভে কোনও বড় ধরনের দুর্ঘটনা এড়াতে বার ও পাব মালিকদের সতর্ক করেছে পুলিশ। মদ্যপ অবস্থায় কেউ গাড়ি চালানোর চেষ্টা করলে তাঁদের বাধা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তি বার বা পাব কর্তৃপক্ষের কথা না শুনলে দ্রুত স্থানীয় থানায় খবর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে পুলিশের তরফে। শুধু তাই নয়, শহরের ‘পার্টি জোন’ হিসেবে পরিচিত বিভিন্ন এলাকার বার ও পাব মালিকদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে পুলিশের তরফে। কোনও ব্যক্তি মদ্যপ অবস্থায় মারামারি বা বাক বিতণ্ডায় জড়িয়ে পড়লে দ্রুত পুলিশকে খবর দিতে বলা হয়েছে।

শুধু কলকাতা নয়, অপ্রীতিকর কোনও ঘটনা এড়াতে সতর্ক বিধাননগর পুলিশও। ৩১ ডিসেম্বর রাতে নিউটাউন ও রাজারহাটে আয়োজিত বিভিন্ন পার্টির আয়োজকদের কাছে পৌঁছেছে পুলিশের বার্তা। আইন-শৃঙ্খলা জনিত কোনও সমস্যা যাতে না হয় সেই কারণে আয়োজকদের নিজস্ব নিরাপত্তাকর্মী মোতায়েনের বন্দোবস্ত করার পরামর্শ দিয়েছে পুলিশ।এরই পাশাপাশি বিধাননগর পুলিশ কমিশনারেটের এক সিনিয়র আধিকারিক জানান, ‘আয়োজকদের সঙ্গে স্থানীয় থানার পুলিশের তরফে সব সময় যোগাযোগ রাখা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 12 =