সন্দেশখালি ও বনগাঁয় ইডি আধিকারিকদের আক্রান্তের ঘটনায় মামলা দায়ের করার অনুমতি হাইকোর্টের

সন্দেশখালিতে তদন্তের কাজে গিয়ে ইডি আধিকারিকদের আক্রান্ত হওয়ার ঘটনায় তোলপাড় বঙ্গ  রাজনীতি। এদিকে খোঁজ মিলছে না শাহজাহানের। অন্যদিকে বনগাঁতে পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্যকে গ্রেফতার করতে গিয়েও হামলার মুখে পড়েন ইডি আধিকারিকরা। এবার সেই দুই ঘটনার প্রেক্ষিতে জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।

সন্দেশখালি ও বনগাঁকাণ্ডের প্রেক্ষিতে হাইকোর্টের প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন বিজেপির আইনজীবীদের একাংশ। এরপরই মামলা দায়ের করার অনুমতি দেন প্রধান বিচারপতি। জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দেওয়া হয়েছে। আদালত সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার এই  মামলার শুনানি।

প্রসঙ্গত, গত শুক্রবার সন্দেশখালিতে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে রেশন দুর্নীতির তদন্তের কাজে যান এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। বেশকিছুক্ষণ ডাকাডাকির পরেও বাড়ির দরজা খোলা হয়নি। এদিকে ইডি আধিকারিকদের পৌঁছনোর খবর পেয়েই এলাকায় এসে হাজির হয় শেখ শাহজাহানের অনুগামীরা। প্রথমে ইডি আধিকারিকদের সঙ্গে শুরু হয় তাঁদের কথা কাটাকাটি ও বচসা। এরপরই ইডি কর্তাদের ওপর চলে হামলা। হামলায় গুরুতর আহত হন একাধিক ইডি আধিকারিক। মাথাও ফাটে। এদিকে আবার ভেঙে দেওয়া গাড়ির কাচ। জনতা ইডি আধিকারিকদের আধিকারিকদের ব্যক্তিগত জিনিসপত্র যেমন তাঁদের মোবাইল ফোন, ল্যাপটপ, নগদ টাকা, মানিব্যাগ ইত্যাদি ছিনিয়ে নেয়। গাড়িও ভাঙচুর করে। বিষয়টি নিয়ে পুলিশের কাছে এফআইআর করা হয়। একইভাবে হামলাকারীদের রোষের মুখে পড়েন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান ও সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। এরপর কোনওভাবে সেই জায়গা থেকে বেরোতে পারেন ইডি কর্তারা। আঘাত এতটাই গুরুতর হয় যে হাসপাতালে ভর্তি করতে হয় আহত ইডি আধিকারিকদের। অন্যদিকে বনগাঁতেও ঘটে একই ঘটে। সেখানে পুরসভার প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্যকে রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার করে ইডি। অভিযোগ সেখানেও শঙ্কর আঢ্যকে নিয়ে বেরোনোর সময় স্থানীয়দের হামলার মুখে পড়েন ইডি আধিকারিকরা। যদিও সন্দেশখালির ঘটনার পর বাড়তি সতর্ক ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। তাঁরা দ্রুত পরিস্থিতি সামাল দেন।

এদিকে ঘটনার পর থেকে ৩ দিন কেটে গেলেও এখনও পর্যন্ত শেখ শাহজাহানের কোনও সন্ধান পাওয়া যায়নি। উলটে ঘটনায় ইডির বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। জানা গিয়েছে, তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়ির কেয়ারটেকারের অভিযোগের ভিত্তিতেই এই মামলা রুজু করেছে ন্যাজাট থানার পুলিশ। অভিযোগ, ওয়ারেন্ট ছাড়াই শেখ শাহজাহানের বাড়ির তালা ভেঙে ভিতরে ঢুকে পড়েন ইডির অফিসাররা। ঘটনায় তৃণমূল কংগ্রেস তথা রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। রবিবার রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেন, সন্দেশখালিতেই রয়েছেন শেখ শাহজাহান। আর এইসবের মাঝেই এবার জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =