জাতীয় সঙ্গীত অবমাননার মামলায় স্বস্তির হাওয়া গেরুয়া শিবিরে

বিধানসভা চত্বরে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত অবমাননা করার অভিযোগ উঠেছিল বিজেপি বিধায়কদের বিরুদ্ধে। একটি নয়, দুটি মামলা হয় কলকাতা হাইকোর্টে। বুধবার এই মামলায় ফের স্বস্তির হাওয়া গেরুয়া শিবিরে। বুধবার বিচারপতি জয় সেনগুপ্তের সিঙ্গল বেঞ্চ নির্দেশ দেন, আদালতের নির্দেশ ছাড়া ওই মামলায় কোনও চার্জশিট পেশ করা যাবে না। একইসঙ্গে বিজেপি বিধায়কদের জেরা করা যাবে না বলে যে নির্দেশ দেওয়া হয়েছিল সেটাও বহাল রাখা হয়েছে। যেহেতু একটি মামলায় সিঙ্গল বেঞ্চের দেওয়া নির্দেশ চ্যালেঞ্জ করেছে ডিভিশন বেঞ্চে মামলা হয়েছে এবং সেই মামলার শুনানি এখনও হয়নি, তাই দ্বিতীয় মামলাতেও কোনও তদন্ত এগোতে পারবে না পুলিশ।

এদিকে আদালত সূত্রে খবর, আগামী ৭ ফেব্রুয়ারি দুই মামলারই শুনানি হতে পারে সিঙ্গল বেঞ্চে। যদি তার আগে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে রাজ্যের দায়ের প্রথম মামলার শুনানি হয়ে যায়। মামলাকারীর আইনজীবীরা আগে দাবি করেছিলেন, তদন্ত যাতে স্থগিত করে দেওয়া হয়। তবে ডিভিশন বেঞ্চে মামলা চলায় তদন্তে স্থগিতাদেশ দেওয়া হয়নি। যদিও আদালত জানিয়ে দেয়, তদন্ত চললেও এই সময়ের মধ্যে বিধায়কদের ডাকা যাবে না বা কোনও পদক্ষেপ করা যাবে না।

এখানে বলে রাখা শ্রেয়, এই মামলায় বিজেপি বিধায়কদের দাবি ছিল, অপরাধযোগ্য না হওয়া সত্ত্বেও তাঁদের বিরুদ্ধে এফআইআর হয়েছে। শাসক শিবিরের দাবি ছিল, বিধানসভা চত্বরে যখন তাঁরা জাতীয় সঙ্গীত গাইছিলেন, তখন অদূরেই স্লোগান দিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন বিজেপি বিধায়করা। এই অভিযোগেই এফআইআর দায়ের হল। এরপর গত ডিসেম্বর মাসেই বিধায়কদের গ্রেফতার না করার মৌখিক নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 7 =