সময় সূচি পরিবর্তন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের

মাধ্যমিক পরীক্ষার সময় সূচিতে বদল। বৃহস্পতিবার এমনটাই ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। সঙ্গে এও জানানো হয়েছে, পরীক্ষার দিন পরিবর্তন করা হয়নি, শুধুমাত্র সময়টা এগিয়ে এসেছে। এর আগে সকাল ১১ টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হত। এবছর থেকে পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। শেষ হবে বেলা ১টায়।

শুধু মাধ্যমিকই নয়, রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচিতে এল বড় পরিবর্তন। পরীক্ষার রুটিনে দিন অপরিবর্তিত থাকলেও, বদলে যাচ্ছে পরীক্ষা শুরুর সময়। আগের সূচি অনুযায়ী, পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল দুপুর ১২টায়। শেষ হওয়ার কথা ছিল দুপুর ৩টে ১৫ মিনিটে। তবে সেই সময়সূচিতে বড় বদল আনা হল এবার। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে নতুন সময়সূচির কথা জানানো হয়েছে। পরিবর্তিত সূচি অনুযায়ী, দুপুর ১২টার অনেক আগেই শুরু হয়ে যাবে পরীক্ষা। প্রতিদিন সকাল ৯ টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হবে। চলবে দুপুর ১টা পর্যন্ত।

এদিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে এও জানানো হয়েছে, ২ ফেব্রুয়ারি প্রথম ভাষা, ৩ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ৫ ফেব্রুয়ারি ইতিহাস, ৬ ফেব্রুয়ারি ভূগোল, ৮ ফেব্রুয়ারি অঙ্ক, ৯ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ১০ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান ও ১২ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। সঙ্গে এও জানানো হয়েছে, ভোকেশনাল সাবজেক্ট, ভিজুয়াল আর্ট, সঙ্গীত, স্বাস্থ্য ও শারীর শিক্ষার মতো বিষয়গুলির পরীক্ষার সময়ও এগিয়ে আনা হয়েছে। এই পরীক্ষাগুলিও শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে। ২ ঘণ্টার পরীক্ষা, যা শেষ হবে বেলা ১১টা ৪৫ মিনিটে।

কী কারণে এই পরিবর্তন আনা হল, সেই বিষয়ে এখনও পর্যন্ত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সরকারিভাবে কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে সংসদ সূত্র মারফত জানা যাচ্ছে, পরীক্ষার্থীদের সুবিধার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই সিদ্ধান্তের পর মিশ্র প্রতিক্রিয়া আসতে শুরু করেছে শিক্ষা মহল থেকে। একাংশ এই সিদ্ধান্তকে স্বাগত জানালেও, সমালোচনাও করতে ছাড়ছে না অপর একাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + six =