অভিষেকের আবেদনের একটি অংশ স্বতঃপ্রণোদিত মামলার সঙ্গে যুক্ত করার আশ্বাস শীর্ষ আদালতের

সুপ্রিম কোর্টে ফের ধাক্কা তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সাক্ষাৎকারে আদালতের হস্তক্ষেপের দাবি খারিজ করে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্ট পদক্ষেপ করুক, এই দাবির পাশাপাশি তাঁর বিরুদ্ধে চলা সব মামলা হাইকোর্ট থেকে কোনও স্পেশাল বেঞ্চে স্থানান্তরিত করার আবেদন করেছিলেন অভিষেক। তবে প্রথম আবেদনটি খারিজ করলেও দ্বিতীয় অংশটি বিবেচনার আশ্বাস দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। সূত্রে খবর, সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত মামলার সঙ্গে এই আবেদনটি যুক্ত হবে।

এদিকে আদালত সূত্রে খবর, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আর্জি ছিল, আদালত ও আদালতের বাইরে বিচারপতি গঙ্গোপাধ্যায় আবেদনকারী সম্পর্কে যে সব মন্তব্য করেছেন, সেগুলি যেন চলতি তদন্ত প্রক্রিয়ায় প্রভাব না ফেলে, তা নিশ্চিত করুক সুপ্রিম কোর্ট। পাশাপাসি এ দাবি করেছিলেন, বিচারাধীন বিষয় নিয়ে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সাক্ষাৎকার দেওয়ায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করা হোক। একইসঙ্গে আর্জি জানানো হয়, বিচারপতি গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি অমৃতা সিনহার এজলাসের শিক্ষা সংক্রান্ত মামলাগুলি কোনও স্পেশাল বেঞ্চে পাঠানো হোক। সঙ্গে সংযোজন, বিচারাধীন বিষয় সম্পর্কে বা মামলায় যুক্ত কোনও পক্ষ সম্পর্কে বিচারপতিরা যাতে মন্তব্য না করেন, সেজন্য সব হাইকোর্টকে নির্দেশ দেওয়া হোক। পাশাপাশি তাঁকে নিয়ে চলা মামলাগুলি সংবাদ প্রকাশে স্থগিতাদেশ জারি হোক।

এরপরই এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ অভিষেকের আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, একজন বিচারপতির বিরুদ্ধে নির্দিষ্ট ব্যবস্থা নেওয়ার জন্য আপনি আবেদন করছেন। আমরা এই বিষয়ে কোনও নোটিস জারি করব না।

প্রসঙ্গত, বিচারপতি সৌমেন সেন সম্পর্কে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্যকে কেন্দ্র করে ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চ শুনানি করছে। সেই বেঞ্চে অভিষেকের আবেদনের একটি অংশ যুক্ত করার আশ্বাস দিয়েছে সুপ্রিম কোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =